বিকেলের পর যে সব জেলাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা

বৃষ্টি হলেও আদ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। সপ্তাহের শেষে বৃষ্টির পরিমান বাড়বে।

Advertisement

Advertisement

ফের রাজ্যে বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। আজ বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে কলকাতায়।  দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হতে পারে। তবে দক্ষিণবঙ্গের বীরভূম ও মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মালদা ও দুই দিনাজপুরে বিক্ষিপ্ত বৃষ্টি হবে। সপ্তাহের শেষে বৃষ্টির পরিমান বাড়বে। আবার শুক্রবার থেকে রবিবার পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। বৃষ্টি হলেও আদ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

Advertisement

নিম্নচাপ অক্ষরেখা উত্তরে সরেই অতি ভারী সতর্কতা উত্তরবঙ্গে। মধ্যপ্রদেশের উপর রয়েছে ঘূর্ণাবর্ত। আর নিম্নচাপ অক্ষরেখার টানে বঙ্গোপসাগর থেকে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম জলীয় বাষ্প ঢুকছে । এর ফলে আগামী চার-পাঁচ দিন  উত্তর-পূর্ব এবং পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টি বাড়বে। আবার দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু সক্রিয় আছে। ফলে আগামী ২৪ ঘন্টায় রাজস্থান, হরিয়ানা, দিল্লি, পাঞ্জাব, চন্ডিগড়ে মৌসুমী বায়ুর জেরে বৃষ্টি হবে।

Advertisement

মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণ ভারতের কেরল, মহারাষ্ট্র, তামিলনাড়ু, পুদুচেরিতে আগামী কয়েকদিন ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। আবার পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী ৪৫ দিন ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। অরুণাচল প্রদেশ , নাগাল্যান্ড , মিজোরাম , মনিপুর , অসম, মেঘালয়, ত্রিপুরায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

Advertisement