Categories: দেশনিউজ

ঘ্রাণশক্তি হারালে এবং খিদে কমলে হতে পারে করোনা, নতুন নির্দেশিকা জারি কেন্দ্রের

Advertisement

Advertisement

দেশজুড়ে ক্রমাগত বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। প্রত্যেক দিনই যেন আগের দিনের তুলনায় নতুন রেকর্ড তৈরি হচ্ছে। তবে এখনো পর্যন্ত কোনো নির্দিষ্ট চিকিৎসা ব্যবস্থা খুঁজে পাওয়া যায়নি। এই পরিস্থিতিতে শনিবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জারি করা হল নতুন নির্দেশিকা। তাতে বলা হয়েছে যে, শুরুতেই আক্রান্তদের হাইড্রক্সিক্লোরোকুইন দেওয়া যেতে পারে। পরে যদি রোগ আরও জটিল হয় তখন ক্ষেত্রবিশেষে রেমডিসিভির অথবা টোসিলিজুমাব। কিন্তু কোনওভাবেই রোগীকে অ্যাজিথ্রোমাইসিন দেওয়া যাবে না। আপাতত এই কটি নির্দেশই করোনা চিকিৎসার ক্ষেত্রে নির্দিষ্ট করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

Advertisement

এই নির্দেশিকা নিয়ে ক্রিটিক্যাল কেয়ার স্পেশ্যালিস্ট ডা. আহসান আহমেদ জানিয়েছেন, “করোনা চিকিৎসা তালিকায় রেমডিসিভিরের নাম উঠে এসেছে। এছাড়া হাইড্রক্সিক্লোরোকুইনের ডোজেরও পরিবর্তন করা হয়েছে। যদিও আগে আমেরিকায় রেমডিসিভিরের প্রয়োগে ভালো ফল মিলেছে। এবার রাজ্যে কী হবে, সেটাই এখন দেখার বিষয়।”

Advertisement

অন্যদিকে, কেন্দ্রের নতুন নির্দেশিকায় করোনা উপসর্গ নিয়েও কথা বলা হয়েছে। যদিও এর আগে জ্বর, গলাব্যথা, সর্দি, কাশির মতো একাধিক উপসর্গকে করোনার লক্ষণ বলে গণ্য করা হত। তবে এবার থেকে ঘ্রাণশক্তি এবং খিদে কমে যাওয়াকেও করোনা উপসর্গের মধ্যে রাখা হয়েছে। তাই যদি কোনো মানুষের মধ্যে এই উপসর্গগুলি দেখা যায় তবে শীঘ্রই তার করোনা পরীক্ষা করাতে হবে।

Advertisement

Recent Posts