Categories: দেশনিউজ

টিকাকরণের জন্য ৩৫ হাজার কোটির বরাদ্দ কেন্দ্রের, লাগলে আরও দেওয়া হবে, ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর

Advertisement

Advertisement

নয়াদিল্লি: করোনা (Coronavirus) অতিমারির কারণে ক্ষতিগ্রস্থ দেশ তথা গোটা বিশ্ব (Wotld)। দেশের অর্থনীতি তলানিতে গিয়ে পৌছায় মহামারীর জেরে। সেই পরিস্থিতির সাথে লড়াই করে অনেকটাই ঘুরে দাঁড়াতে পেরেছে ভারত (India)। করোনার মোকাবিলায় ভারতের প্রশংসা করছে বিশ্বের অন্যান্য দেশ। একাধিক বিধি-নিষেধ জারি করে করোনাকে অনেকটাই রুখতে পেরেছে ভারত সরকার। এছাড়াও দেশেই তৈরী করা হয়েছে করোনার প্রতিষেধক (Corona Vaccine)।

Advertisement

ইতিমধ্যে বিশ্বের বহু দেশে শুরু করা হয়েছে  অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনকা ও সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার তৈরি কোভিশিল্ড ও  ভারত বায়োটেকের কোভ্যাকসিনের টিকাকরণ। শুক্রবার, লোকসভায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন বলেন, ২০২১ বাজেটে কোভিড-১৯ এর টিকাকরণের জন্য  বরাদ্দ করা হয়েছে ৩৫ হাজার কোটি টাকা।

Advertisement

প্রয়োজনে আরও অর্থ বরাদ্দ করবে কেন্দ্র সরকার। তিনি জানান, টিকা চেয়ে ভারতের কাছে আবেদন করেছে ২২টি দেশ। এখনও পর্যন্ত ১৫টি দেশে টিকা পাঠানো হয়েছে। এছাড়াও অনুদান হিসেবে দেওয়া হয়েছে  ৫৬ লক্ষ ডোজ এবং ১০৫ লক্ষ চুক্তি ডোজ।

Advertisement

এদিন লোকসভার স্পিকার ওম বিড়লা বলেন, এত অল্প সময়ের মধ্যে মহামারীর টিকা বানিয়ে গোটা বিশ্বে দেশকে গর্বিত করার জন্য দেশের বৈজ্ঞানিকদের ধন্যবাদ। তিনি বলেন, পরবর্তি দিনেও দেশের বৈজ্ঞানিকরা এই ভাবেই তাঁদের অবদান রাখবেন এটাই আশা রাখি।

Recent Posts