নিউজ

রেশন কার্ডের মাধ্যমেই সম্পূর্ণ বিনামূল্যে পাবেন এলপিজি গ্যাস সিলিন্ডার, বড় ঘোষণা কেন্দ্রের

প্রতি বছরে তিনটি এলপিজি গ্যাস সিলিন্ডার ফ্রি পাবেন

Advertisement

Advertisement

কেন্দ্রীয় সরকার দীর্ঘদিন ধরেই রেশন কার্ডধারীদের বিনামূল্যে রেশন দিচ্ছে। বিশেষ করে করোনার কয়েকটি ঢেউয়ের তরঙ্গ সামলাতে প্রত্যেকটি রাজ্যবাসীর পাশে দাঁড়িয়েছে কেন্দ্র সরকার। তবে রেশন দিলেও দিনের পর দিন রান্নার গ্যাসের দাম রকেট গতিতে বৃদ্ধি পাচ্ছে। বিরোধীদের মুখে একটাই প্রশ্ন যে রান্নার গ্যাস না কিনতে পারলে গরীব মানুষেরা কি করে দুবেলা রান্না করে খাবে? এই নিয়ে বিস্তর দ্বন্দ্ব চলছে জাতীয় রাজনীতিতে। তবে কেন্দ্র সরকারের নতুন প্রকল্প হয়তো মুশকিল আসান করবে। জানা গিয়েছে এবার কেন্দ্র রেশন কার্ডধারীদের বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেবে।

Advertisement

শুনে অবাক লাগলেও, এমনটাই সত্যি। কেন্দ্র সরকার তিনটি গ্যাস সিলিন্ডার বিনামূল্যে দেবে। সরকারের এমন প্রকল্প দেশের কোটি কোটি গরীব মানুষের যে ব্যাপক উপকার করবে তা আলাদাভাবে বলার দরকার পড়ে না। যাদের অন্তর্দয় কার্ড রয়েছে তারা এই ফ্রী গ্যাস সুবিধা পাবেন। তবে এই ফ্রি সিলিন্ডার সুবিধা দিতে বেশ কয়েকটি শর্ত রাখা হয়েছে। সেগুলি কি? বিস্তারিত জানতে এই প্রতিবেদনে শেষ অংশটি অবশ্যই পড়ুন।

Advertisement

জানা গিয়েছে, যারা দরিদ্রসীমার নিচে অর্থাৎ যাদের বার্ষিক আয় ৪ লাখ টাকার কম তাদের বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেওয়া হবে। আপাতত এই প্রকল্প শুধুমাত্র গোয়ার জন্য সীমাবদ্ধ। গোয়ার ৩৭ হাজার পরিবার যারা দরিদ্রসীমার নিচে রয়েছেন, তাদের অ্যাকাউন্টে এলপিজি সিলিন্ডারের টাকা ঢুকে যাবে। এই প্রসঙ্গে গোয়ার মন্ত্রী বলেছেন যে বিপিএলের অন্তর্ভুক্ত সমস্ত পরিবার প্রতি আর্থিক বছরের শেষে তিনটি এলপিজি গ্যাস সিলিন্ডারের টাকা পেয়ে যাবে।

Advertisement

কবে থেকে চালু হবে এই প্রকল্প? সূত্র মারফত জানা গিয়েছে, খুব শীঘ্রই কেন্দ্র সরকার এই প্রকল্প শুরু করে দেবে। এখন শুধু উপকূলীয় রাজ্য গোয়ায় এই প্রকল্প শুরু হলেও আগামী দিনে গোটা ভারতে এই প্রকল্প শুরুর পরিকল্পনা রয়েছে কেন্দ্র সরকারের। আর এই প্রকল্প বাস্তবায়িত হলে গরিব মানুষদের যে ব্যাপক সুবিধা হবে তা আলাদাভাবে বলার কোন দরকার নেই। প্রসঙ্গত উল্লেখ্য, কিছুদিন আগে কেন্দ্র সরকার এলপিজি সিলিন্ডারের দাম ১৯৮ টাকা কমিয়ে উজ্জ্বলা গ্রাহকদের বড় স্বস্তি ফিরিয়ে দিয়েছে।

Recent Posts