ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

কালীপুজোর আগে বিরাট বড় উপহার সরকারি কর্মচারীদের, বেতন বাড়বে বহুগুণ

ভারত সরকার এই সিদ্ধান্ত নিয়েছে তাদের কর্মীদের জন্য

Advertisement

Advertisement

কালী পুজোর আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য দারুন খবর। মোদি সরকার শীঘ্রই কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের বকেয়া ডিএ বকেয়া পাঠাতে চলেছে। সরকার যে কোনো দিন এ সিদ্ধান্ত নিতে পারে, কারণ কর্মচারী ও পেনশনভোগী সংগঠনগুলো দীর্ঘদিন ধরেই এ দাবি জানিয়ে আসছে। মনে করা হচ্ছে যে, কর্মচারী এবং পেনশনভোগীদের অ্যাকাউন্টে বিপুল পরিমাণ অর্থ আসতে চলেছে খুব শীঘ্রই, যা সবার মন জয় করার জন্য যথেষ্ট। কেন্দ্রীয় কর্মীরা দীর্ঘদিন ধরে ডিএ বকেয়া দাবি করে আসছিলেন। ফলে বলতে গেলে এই অপেক্ষার অবসান হতে চলেছে শীঘ্রই। সরকার আনুষ্ঠানিকভাবে ডিএ বকেয়া টাকা পাঠানোর তারিখ ঘোষণা করেনি, তবে মিডিয়া রিপোর্টগুলি দাবি করছে, খুব শীঘ্রই এই কাজ সম্পন্ন করা হবে। এটি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য একটি লটারি বলে প্রমাণিত হতে পারে, যা প্রত্যেকের মন জয় করার জন্য যথেষ্ট।

Advertisement

কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীরা এই সময় যা টাকা পাবেন তা দেখে সবাই একেবারে আনন্দিত হয়ে যাবেন। মোদি সরকার করোনা ভাইরাস সংক্রমণের সময় ১ জানুয়ারি ২০২০ থেকে ৩০ জুন ২০২১ পর্যন্ত ডিএ বকেয়া টাকা পাঠায়নি। দীর্ঘদিন ধরে এই টাকার দাবি করা হয়েছিল। সরকার যেকোনো দিন অ্যাকাউন্টে ডিএ টাকা জমা দিতে পারে। এই হিসাব অনুসারে, উচ্চ পর্যায়ের কর্মচারীদের অ্যাকাউন্টে ২ লাখ ১৮ হাজার টাকা একসাথে আসতে চলেছে বলে জানিয়েছে একাধিক রিপোর্ট। এতে প্রায় ১ কোটি পরিবার উপকৃত হবে বলে মনে করা হচ্ছে। নতুন বছরের আগে সরকার এই বড় ঘোষণা করতে পারে, যা সবার মন জয় করবে।

Advertisement

ফিটমেন্ট ফ্যাক্টরও বাড়বে

Advertisement

কেন্দ্রীয় কর্মচারীদের ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানো সম্ভব বলেও মনে করা হচ্ছে, এর পরে মূল বেতনে রেকর্ড-ব্রেকিং বৃদ্ধি হবে। সরকারি কর্মচারীদের ফিটমেন্ট ফ্যাক্টর ২.৬০ গুণ থেকে ৩ গুণ বৃদ্ধি পাবে। এটি নিশ্চিত যে, বিপুল সংখ্যক কর্মচারী এতে উপকৃত হবে। লোকসভা নির্বাচনের আগে সরকার এই কাজ করতে পারে। এছাড়াও, সরকার শীঘ্রই অষ্টম বেতন কমিশনেও একটি বড় উপহার দিতে পারে, যা হবে একটি বড় অফার।

Recent Posts