কেরিয়ার

শিক্ষক এবং নন টিচিং স্টাফে কেন্দ্রীয় বিদ্যালয় ব্যাপক চাকরি, রইল সম্পূর্ণ আবেদন পদ্ধতি

যারা কেন্দ্রীয় সরকারের চাকরির জন্য খোঁজ চালাচ্ছিলেন তাদের জন্য রইল বড় খবর

Advertisement

Advertisement

কেন্দ্রীয় সরকারের চাকরির জন্য যারা খোঁজ চালাচ্ছিলেন তাদের জন্য বড় খবর। কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন একাধিক পদের জন্য নিয়োগ করবে শিক্ষক এবং শিক্ষা কর্মী। সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী কেন্দ্রীয় বিদ্যালয়গুলিতে গ্রাজুয়েট টিচার, ট্রেন্ড গ্রাজুয়েট টিচার, পোস্ট গ্রাজুয়েট টিচার এবং অ্যাসিস্ট্যান্ট প্রিন্সিপাল ভাইস প্রিন্সিপালসহ একাধিক শূন্য পদের জন্য নিয়োগ করা হবে কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠনের তরফ থেকে। এছাড়াও নন টিচিং ক্যাটেগরিতে ব্যাপক নিয়োগ করা হবে বলে জানা গিয়েছে। বিশেষ করে যারা এই মুহূর্তে শিক্ষকতাকে পেশা হিসেবে দেখতে চাইছেন তাদের জন্য এটা বড় সুযোগ বলে মনে করছেন অনেকে।

Advertisement

যেহেতু নন টিচিং পদের জন্য নিয়োগ করা হবে সেখানে একটা বড় নিয়োগের রাস্তা খুলে যাবে সকলের জন্য। কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন ২০২২ খুব শীঘ্রই এই সংক্রান্ত একটি বিজ্ঞাপন জারি করবে এবং তারপর এই সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনি আবেদন করতে পারবেন এই সমস্ত পদের জন্য। অনলাইনে ফরম ফিলাপ করে তা অনলাইনের মাধ্যমে জমা করে আপনাকে এই চাকরির জন্য আবেদন করতে হবে। নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে শূন্য পদ সংক্রান্ত তথ্য, আবেদন সংক্রান্ত তথ্য এবং আবেদনের সময়সীমা সংক্রান্ত তথ্য সহ একাধিক গুরুত্বপূর্ণ তথ্য থাকবে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠনের তরফ থেকে। তাই বিস্তারিত জেনে নিয়ে তারপর এই আবেদন করতে অনুরোধ করা হচ্ছে সকলকে।

Advertisement

শিক্ষক এবং অন্যান্য বেশ কিছু পদে নিয়োগ করা হবে, প্রার্থীদের। সেই কারণে যোগ্যপ্রার্থীকে কম্পিউটার নির্ভর একটি পরীক্ষায় পাস করতে হবে এবং এই পরীক্ষাতে যারা পাস করবেন তারা দেশের যেকোনো বিশ্ববিদ্যালয় এবং কেন্দ্রীয় বিদ্যালয়ে নিয়োগ হতে পারবেন। তবে নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি সামনে আসার পরেই এই বিষয়ে আরো বিস্তারিত জানা যাবে। শিক্ষক পদের জন্য এই নিয়োগ হবে যার মধ্যে গ্র্যাজুয়েট টিচার, ট্রেন্ড গ্রাজুয়েট টিচার, পোস্ট গ্রাজুয়েট টিচার এবং অ্যাসিস্ট্যান্ট প্রিন্সিপাল ও ভাইস প্রিন্সিপাল র।য়েছেন। এছাড়াও নন টিচিং পদের জন্য লাইব্রেরিয়ান, ফাইন্যান্সিয়াল অফিসার, অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার, স্টেনোগ্রাফার, হিন্দি ট্রান্সলেটর সহ একাধিক শূন্য পদে নিয়োগ করা হবে।

Advertisement

একাধিক শূন্য পদের জন্য এই নিয়োগ করা হবে। তবে এক্ষেত্রে ডিএড, বিএড ডিগ্রী আবেদনকারীদের থাকতেই হবে। এছাড়াও যে বিষয়ের জন্য আবেদনকারী আবেদন জানাবেন সে বিষয়ে যথাযথ পড়াশোনা থাকতে হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকারি এই সংস্থা। নূন্যতম ২১ বছর থেকে এই পদের জন্য আবেদন করা যাবে বলেও জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের এই সংস্থার তরফ থেকে।