Categories: দেশনিউজ

7th Pay Commission: মহার্ঘ ভাতার নতুন মোড়, সবচেয়ে বড় উপহার পাবেন কেন্দ্রীয় কর্মীরা, জেনে নিন আপডেট

Advertisement

Advertisement

বড় খবর পেয়েছেন কেন্দ্রীয় কর্মীরা। শেষ পর্যন্ত কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়ল ৪ শতাংশ। বুধবার মন্ত্রিসভা তা অনুমোদন করা হয়। এরপর কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪৬ শতাংশে পৌঁছেছে। আরও সুখবর অপেক্ষা করছে কেন্দ্রীয় কর্মচারীদের জন্য। আগামী দিনে আরও ভালো উপহার পাবেন তাঁরা। ২০২৩ সালের ১ জুলাই থেকে কর্মচারীদের ভাতা কার্যকর করা হয়েছে। তবে এখন পরবর্তী ভাতা নিয়ে আলোচনা শুরু হয়েছে। এর পিছনে অবশ্য কারণ আছে। প্রথমত, এআইসিপিআই সূচক মাত্র দু’মাসের পরিসংখ্যান নিয়ে এসেছে। সূচকে ব্যাপক বৃদ্ধি ঘটেছে। তবে এটাই চূড়ান্ত বৃদ্ধি নয়। এজন্য অপেক্ষা করতে হবে ২০২৪ সাল পর্যন্ত।

Advertisement

মুদ্রাস্ফীতি সূচকের সংখ্যা নির্ধারণ করবে আগামী বছরে ডিএ কতটা বাড়বে। তবে জুলাই ও আগস্টের সংখ্যা এসে গেছে। এতে ভালো বৃদ্ধি দেখা গিয়েছে। সব মিলিয়ে ডিএ বেড়েছে ৪৭.৯৭ শতাংশ। জুন পর্যন্ত সংখ্যার ভিত্তিতে মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানো হয়। সেই সময় মোট ডিএ স্কোর ছিল ৪৬.২৪ শতাংশ।

Advertisement

Advertisement

এখন সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর, ডিসেম্বরের সংখ্যা নির্ধারণ করবে ২০২৪ সালের জানুয়ারি থেকে মহার্ঘ ভাতা কত বাড়বে। বিশেষজ্ঞদের মতে, ২০২৪ সালের জানুয়ারির মধ্যে মহার্ঘ ভাতা ৫০ শতাংশের গণ্ডি পেরিয়ে যাবে। সপ্তম বেতন কমিশন সূত্রে খবর, কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা ৫০ শতাংশ ছাড়িয়ে গেলে মহার্ঘ ভাতা শূন্যের কোঠায় নামিয়ে আনা হবে। অর্থাৎ মহার্ঘ ভাতার হিসাব ০ থেকে শুরু হবে এবং ৫০ শতাংশ অনুযায়ী হিসেবে এগিয়ে যাওয়ার পর মূল বেতনের সঙ্গে মিশে যাবে।সরকার ২০১৬ সালে সপ্তম বেতন কমিশন কার্যকর করেছিল এবং এটি শূন্য থেকে শুরু করা হয়েছিল। এরপর এখন ৫০ শতাংশ সংশোধন করে আবার শূন্য করা হবে।

Recent Posts