Categories: দেশনিউজ

এক ধাক্কায় বাড়বে চার শতাংশ মহার্ঘ ভাতা, তিন দিনের মধ্যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা পাবেন অনেক টাকা

কেন্দ্রীয় কর্মীদের জন্য অপেক্ষার অবসান

Advertisement

Advertisement

কেন্দ্রীয় কর্মচারীদের অপেক্ষার অবসান। এই সপ্তাহের বুধবার অনুষ্ঠিত হতে চলা কেন্দ্রীয় মন্ত্রিসভায় মহার্ঘ ভাতা বৃদ্ধির অনুমোদন দেওয়া হবে বলে খবর মিলছে কেন্দ্রীয় সরকার সূত্রে। এবার মোদি সরকারের তরফে মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি করা হচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। বুধবার অনুষ্ঠিতব্য বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই ঘোষণা করবেন বলে মনে করা হচ্ছে। এই ঘোষণার পরেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪২ শতাংশ হয়ে যাবে। কাস্টমার পারচেস ইন্ডেক্স অনুযায়ী, মূল্যস্ফীতি গণনা করে কর্মচারীদের মহার্ঘ ভাতা দেওয়া হয়ে থাকে। প্রতি ছয় মাস অন্তর অন্তর এটি সংশোধন করা হয়। আপনাদের জানিয়ে রাখি, এই বর্ধিত মহার্ঘ ভাতা ২০২৩ সালের জানুয়ারি মাস থেকে প্রযোজ্য হবে। এই মুহূর্তে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৩৮ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন।

Advertisement

বুধবার মোদি মন্ত্রিসভায় মহার্ঘ ভাতা বৃদ্ধি নিয়ে আনুষ্ঠানিক অনুমোদন দেওয়া হবে। এর আগে মনে করা হচ্ছিল হোলির আগেই এই বইঠক হবে। তবে, সেই সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই বৈঠক করতে রাজি হননি। সেই কারণে অর্থ মন্ত্রণালয় হোলির পরে বুধবার এই বৈঠকের আয়োজন করতে চলেছে। এই বৈঠকের পরেই বৃদ্ধি পাবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা। বর্ধিত মহার্ঘ ভাতা মার্চ মাসের বেতনের সঙ্গে দেওয়া হবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

জানা যাচ্ছে, এক ধাক্কায় চার শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি পাবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এবং এই সিদ্ধান্তের পর মহার্ঘ ভাতা বেড়ে দাঁড়াবে ৪২ শতাংশ। জানুয়ারি ২০২৩ থেকে এই মহার্ঘ ভাতা প্রযোজ্য হবে এবং কর্মচারীরা ২ মাসে মহার্ঘ ভাতা বকেয়া পাবেন। পে ব্যান্ড ৩-তে যারা রয়েছেন, তাদের মহার্ঘ ভাতা প্রতিমাসে ৭২০ টাকা বৃদ্ধি পাবে। অর্থাৎ, জানুয়ারি এবং ফেব্রুয়ারির জন্য ১৪৪০ টাকা তারা বকেয়া পাচ্ছেন।

Advertisement

তার পাশাপাশি, দেশের লক্ষ্ লক্ষ্ পেনশনভোগীকে হোলির উপহার দিতে চলেছে সরকার। মহার্ঘ ভাতা বৃদ্ধির সাথে সাথেই ডিয়ারনেস রিলিফ ৪% বৃদ্ধি পাওয়া সম্ভাবনা রয়েছে। অর্থাৎ অবসরপ্রাপ্ত কর্মচারীদের ৪২ শতাংশ হারে মহার্ঘ ত্রাণ দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। যদিও মোদি সরকার এর আগেই সপ্তম বেতন কমিশনের অধীনে কর্মচারী এবং পেনশনভোগীদের টাকা বৃদ্ধি করেছে।

Recent Posts