কেন্দ্রীয় কর্মচারীদের ওপর টাকার বৃষ্টি, অ্যাকাউন্টে আসবে ১ লাখ ২০ হাজার টাকা, শুধু ৩০ এপ্রিলের অপেক্ষা

এবারে কেন্দ্রীয় কর্মচারীদের বেতন বৃদ্ধি করতে চলেছে সরকার

Advertisement

Advertisement

কেন্দ্রীয় কর্মীদের জন্য সুখবর। এপ্রিল মাসের বেতনে বর্ধিত মহার্ঘ ভাতা উপহার পেতে যাচ্ছেন সকলেই। এপ্রিল মাসে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ) সহ বর্ধিত বেতন দেবে সরকার। ১ কোটিরও বেশি কেন্দ্রীয় কর্মচারী ও পেনশনভোগী সরাসরি এর সুবিধা পাবেন। ২০২৩ সালের জানুয়ারি থেকে এই মহার্ঘ ভাতা প্রদান করতে হবে। সেই অনুযায়ী, মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানো হয়েছে।

Advertisement

শ্রম মন্ত্রকের মতে, ২০২২ সালের ডিসেম্বরে, শিল্প শ্রমিকদের জন্য অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স (AI CPI-W) ১৩২.৩-এ পৌঁছেছিল। এর ফলে কর্মচারীদের ডিএ বেড়েছে ৪ শতাংশ। গত ২৪ মার্চ মন্ত্রিসভা মহার্ঘ ভাতা ৩৮ শতাংশ থেকে বাড়িয়ে ৪২ শতাংশ করে। এখন কর্মচারীদের এপ্রিলের বেতনের সাথে এটি দেওয়া হবে। একই সঙ্গে তারা ৩ মাসের বকেয়াও পাবেন।

Advertisement

ধরুন একজন কেন্দ্রীয় কর্মচারীর মূল বেতন প্রতি মাসে ৩০,০০০ টাকা, তাহলে তার বেতন প্রতি মাসে ১,২০০ টাকা বৃদ্ধি পাবে। বার্ষিক ভিত্তিতে, মোট বেতনে সরাসরি ১৪,৪০০ টাকা বৃদ্ধি পাবে। মন্ত্রিপরিষদ সচিবের কর্মকর্তাদের বেতন মাসে ১০ হাজার টাকা করে বাড়ানো হয়েছে। মন্ত্রিপরিষদ সচিবের মূল বেতন প্রতি মাসে আড়াই লাখ টাকা। এভাবে বছরে তার বেতন বেড়েছে ১ লাখ ২০ হাজার টাকা।

Advertisement

মহার্ঘ ভাতা কি?

মহার্ঘ ভাতা এমন একটি অর্থ, যা সরকারি কর্মচারীদের জীবনযাত্রার ব্যয় উন্নত করতে দেওয়া হয়। মূল্যস্ফীতি বাড়ার পরও যাতে কর্মচারীর জীবনযাত্রার মানের কোনো পার্থক্য না ঘটে, তার জন্যই এই টাকা দেওয়া হয়। এই অর্থ দেওয়া হয় সরকারি কর্মচারী, সরকারি খাতের কর্মচারী এবং পেনশনভোগীদের।