ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

কেন্দ্রীয় কর্মীদের এই ভাতা বাড়বে 3%, এখন অ্যাকাউন্টে এত নগদ আসবে, আপডেট জানুন

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে খবর এসেছে যে কেন্দ্রীয় কর্মীদের HRA ৩% বৃদ্ধি পাবে এবং কর্মীদের অ্যাকাউন্টে এত টাকা আসবে

Advertisement

Advertisement

২০২৪ সাল শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য আনন্দের খবর এসেছে। তাদের মহার্ঘ ভাতা (ডিএ) শীঘ্রই বৃদ্ধি পাবে এবং ৫০% ছাড়িয়ে যাবে। এর ফলে, তাদের বেতন ব্যাপকভাবে বৃদ্ধি পাবে। ডিএ ছাড়াও, কেন্দ্রীয় কর্মীরা বিভিন্ন ধরনের ভাতা পান, যার মধ্যে একটি হল বাড়ি ভাড়া ভাতা (HRA)। HRA সরকার কর্তৃক নির্ধারিত নিয়ম অনুসারে বৃদ্ধি করা হয়।

Advertisement

২০২১ সালে, যখন DA ২৫% ছাড়িয়েছিল, তখন HRA ৩% বৃদ্ধি করা হয়েছিল। বর্তমানে, HRA ২৭%, ১৮% এবং ৯% হারে দেওয়া হচ্ছে। এখন, DA ৫০% ছুঁতে চলেছে, যার ফলে HRA আবার ৩% বৃদ্ধি পাবে। এর মানে হল, HRA ৩০%, ২০% এবং ১০% হবে (X, Y এবং Z শ্রেণীর শহরের জন্য)। এই বৃদ্ধি ২০২৪ সালের মধ্যেই কার্যকর হতে পারে। এর ফলে, কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে।

Advertisement

এইচআরএ ৩০ শতাংশ অতিক্রম করবে

Advertisement

বাড়ি ভাড়া ভাতা পরবর্তী সংশোধন হবে ৩%। সর্বোচ্চ বর্তমান হার ২৭ শতাংশ। সংশোধনের পর HRA হবে ৩০%। কিন্তু, এটি ঘটবে যখন মহার্ঘ ভাতা ৫০% এ পৌঁছাবে। গণনার হিসাব অনুসারে, যত তাড়াতাড়ি DA ৫০ শতাংশে পৌঁছাবে, HRA ৩০%, ২০% এবং ১০% হয়ে যাবে। বাড়ি ভাড়া ভাতা (HRA) এর বিভাগগুলি X, Y এবং Z শ্রেণীর শহর অনুসারে।

কেন্দ্রীয় কর্মচারীরা যারা X বিভাগে পড়েন তারা ২৭ শতাংশ HRA পাচ্ছেন, যা ৩০% হয়ে যাবে যদি DA ৫০% হয়। একই সময়ে, ওয়াই শ্রেণীর লোকদের জন্য এটি ১৮ শতাংশ থেকে ২০ শতাংশে বৃদ্ধি পাবে। জেড শ্রেণীর লোকদের জন্য, এটি ৯ শতাংশ থেকে ১০ শতাংশে বৃদ্ধি পাবে।

Recent Posts