Categories: দেশনিউজ

প্রাক্তন রাষ্ট্রপতির মৃত্যুতে সাত দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা কেন্দ্রের

Advertisement

Advertisement

দিল্লি : নিয়ম অনুযায়ী প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে দেশে সাত দিনের রাষ্ট্রীয় শোক পালন হবে, ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার। আজ সন্ধ্যায় দিল্লির ক্যান্টনমেন্টের আর্মিজ রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালীন তার বয়স হয়েছিলো ৮৪। নিয়ম অনুযায়ী আজ থেকে শুরু হবে রাষ্ট্রীয় শোকপালন। যা চলবে আগামী ৬ সেপ্টেম্বর পর্যন্ত। এমনকি ভারতের যেসব জায়গায় সরকারি ভাবে জাতীয় পতাকা উত্তোলিত হয় সেখানে অর্ধনমিত থাকবে ত্রিবর্ণ পতাকা।

Advertisement

আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহ থেকেই শারীরিক অসুস্থতা নিয়ে দিল্লির ক্যান্টনমেন্টের আর্মিজ রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে ভর্তি ছিলেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি। হাসপাতালে ভর্তির পর পরই তাঁর মস্তিষ্কে জমাট বাঁধা রক্ত বের করতে জরুরি ভিত্তিতে অস্ত্রোপচার করেন চিকিৎসকরা। অনেক কষ্টে অস্ত্রোপচার করে তাঁর মস্তিষ্ক থেকে জমাট বাঁধা রক্ত বার করা হয়। এরপর তার শরীরে থাবা বসায় অতিমারি করোনা।

Advertisement

পরে মূত্রাশয়ের মাপকাঠির সামান্য অবনতি হতে শুরু হওয়ায়  চব্বিশ ঘন্টা তাকে নজরে রাখতে শুরু করেন চিকিৎসকরা। এসবের মধ্যে ফের গতকাল রাত থেকে  প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার আরও অবনতি হতে শুরু করে। জানা যায় ফুসফুসে সংক্রমণের জেরে তিনি সেপটিক শকে ছিলেন ।

Advertisement

বুধবার দুপুরে সেনা হাসপাতালের বুলেটিনে জানানো হয়, প্রণববাবু হেমোডাইনামিকালি স্টেবল রয়েছেন। শেষমেশ ২১ দিন ভেন্টিলেশনে থেকে আজ শেষ নিশ্বাস ত্যাগ করেন প্রণব মুখোপাধ্যায়। তবে তার মৃত্যুর শেষ শ্রদ্ধা কোথায় হবে তা  এখনো জানানো না গেলেও শেষকৃত্য হবে দিল্লিতেই।