×
Today Trending Newsদেশনিউজরাজ্য

Alapan Bandyopadhyay: অবসর নিলেও আলাপনের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে পারে কেন্দ্র

সোমবার আলাপন বন্দ্যোপাধ্যায় এর কার্যকালের শেষ দিন ছিল এবং সেদিন তিনি অবসর গ্রহণ করেছেন

Advertisement

আলাপন বন্দ্যোপাধ্যায় অবসর নিলেও তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা গ্রহণ করবে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এমনটাই বার্তা দেওয়া হয়েছে রাজ্য সরকারের দিকে। আলাপন বন্দ্যোপাধ্যায় সোমবার নিজের কর্ম কাল থেকে অবসর নিয়ে মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা হিসেবে নিযুক্ত হয়েছেন। কেন্দ্রীয় সরকারের চাকরি ছেড়ে দিয়ে রাজ্য সরকারের সঙ্গে কাজ করার প্রতিশ্রুতি নিয়েছেন আলাপন বন্দ্যোপাধ্যায়। আগামী ৩ বছর অন্তত আলাপন রাজ্যে থাকবেন।

Advertisement

সোমবার ৩১ মে আলাপন বন্দ্যোপাধ্যায় এর কার্যকাল শেষ দিন ছিল। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় আর্জিতে আরো তিন মাস তার কার্যকাল বৃদ্ধি পায়। কিন্তু, অদ্ভুতভাবে আলাপন বন্দ্যোপাধ্যায় এর বদলির নোটিশ আসে শুক্রবার। শুক্রবার চিঠি দিয়ে তাকে নর্থ ব্লকে সোমবার সকাল দশটার মধ্যে রিপোর্ট করার নির্দেশ দেওয়া হয়। কিন্তু আলাপন বন্দ্যোপাধ্যায় এদিন দিল্লি না গিয়ে নবান্নে যান।

সূত্রের খবর অনুযায়ী আলাপন বন্দ্যোপাধ্যায় সেখানে নিজের এক্সটেনশন প্রত্যাহার করে নিয়ে অবসর গ্রহণ করেছেন। তারপরেই মুখ্যমন্ত্রী তাকে নিজের মুখ্য উপদেষ্টা হিসেবে নিযুক্ত করলেন। আলাপন বন্দ্যোপাধ্যায় এর এরকম একটি সিদ্ধান্তের পর মোদি মমতার দ্বন্দ্ব আরো সামনে চলে এলো। মুখ্যমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে দিলেন তাকে মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা হিসেবে নিযুক্ত করা হবে। অন্য দিকে কেন্দ্রীয় সরকার বলছে, মুখ্যসচিবের এহেন পদত্যাগের পর মমতা বন্দ্যোপাধ্যায় ব্যাকফুটে চলে গিয়েছেন। কিন্তু, অন্য দিক থেকে দেখতে গেলে মমতা বন্দ্যোপাধ্যায় পুরো খেলাটাই ঘুরিয়ে দিয়েছেন। প্রথমে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে মুখ্য সচিবের মেয়াদ বৃদ্ধি করার আবেদন জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

কিন্তু তারপর সম্পূর্ণ ঘুরে গিয়ে তিনি বললেন আলাপন বন্দ্যোপাধ্যায় অবসর নিয়েছেন। অন্যদিকে তাকে নিজের মুখ্য উপদেষ্টা হিসেবে নিযুক্ত করলেন। অর্থাৎ তিনি যে কথাটি বলেছিলেন আলাপন বন্দ্যোপাধ্যায় কে কিন্তু রাজ্য সরকার ছাড়লো না। মুখ্য সচিব হিসেবে হয়তো নয়, কিন্তু মুখ্য উপদেষ্টা হিসেবেও আলাপন বন্দ্যোপাধ্যায় এখনো মমতা ছায়াসঙ্গী হয়ে থাকতে পারবেন। যদিও এই অবসরের ঘটনায় অত্যন্ত ক্ষুব্ধ কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

Related Articles

Back to top button