ইউজিসি-র নতুন নিয়ম, ওপেন বুকে পরীক্ষা নয় কলকাতা বিশ্ববিদ্য়ালয়ে

Advertisement

Advertisement

কলকাতা: এবার ওপেন বুক নয় অনলাইনেই পরীক্ষা নিতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। চব্বিশ ঘন্টা নয়, আড়াই থেকে তিন ঘণ্টার মধ্যে পরীক্ষা শেষ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইউজিসির তরফ থেকে চিঠি মিলতেই বদলানো হচ্ছে পরীক্ষার নিয়ম। প্রসঙ্গত, করোনা আতঙ্কে গত পাঁচ মাস ধরে বন্ধ ছিলো সমস্ত স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়। দেশ জুড়ে আনলক-৪ শুরু হতেই একে একে খুলছে দোকান, বাজার, মেট্রো পরিষেবা।

Advertisement

কিছুদিন আগেই সুপ্রিম কোর্ট রাজ্য সরকার কলেজ ও বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল ইয়ারের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয়। বলা হয়েছিলো অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে পরীক্ষা শুরু হবে এবং ফল প্রকাশ হবে অক্টোবরেই। ইতিমধ্যেই কলকাতা বিশ্ববিদ্যালয়, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় অক্টোবর মাসে পরীক্ষা নেওয়ার কথা ঘোষণা করেছে, কিন্তু অনলাইনে ওপেন বুক এক্সামিনেশন পদ্ধতিতেই পরীক্ষা হবে কিনা সেই নিয়ে জিজ্ঞাস্য থেকেই গেছিলো।

Advertisement

কিন্তু এবার নিয়ম বদলে নতুন নিয়মেই ফাইনাল সেমিস্টারের পরীক্ষা নেবে কলকাতা বিশ্ববিদ্য়ালয়। ইউজিস্যার চিঠিতে জানানো হয়েছে, ওপেন বুক সিস্টেমে পরীক্ষা হতে পারে না, সেলফ অ্যাসেসমেন্ট হতে পারে। এমনকি প্রশ্নপত্রের ভার কমিয়ে ৩ ঘণ্টার মধ্যে পরীক্ষা নিয়ে ৩০ মিনিটে উত্তরপত্র পাঠাতে হবে৷ তবে এই বিষয় নিয়ে প্রথম থেকেই ধন্দ থেকে যাওয়ার কারণে ইউজিসি খুব তাড়াতাড়ি পরীক্ষা পদ্ধতি নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করবে।

Advertisement

সেখান থেকেই জানা যাবে পরীক্ষার নিয়ম এবং দিন ক্ষন। এছাড়াও পরীক্ষার নিয়ম নিয়ে আরো বিষদে জানানো হবে বলে মনে করা হচ্ছে।

Recent Posts