ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Business idea: বাদাম গাছ লাগিয়ে পান লাখ লাখ টাকা রোজগারের সুযোগ, দেখুন কিভাবে করবেন এই বাদাম গাছের চাষ

এই চাষে আপনারা অনেক টাকা লাভ পাবেন

Advertisement

Advertisement

আমরা সবাই জানি যে বাদাম খাওয়া মস্তিষ্ককে তীক্ষ্ণ করে এবং এটি স্বাস্থ্যের জন্যও খুব উপকারী। বাদামের চাহিদা শুধু ভারতেই নয়, সারা বিশ্বে রয়েছে এবং এর বীজ থেকে তেলও বের করা হয়, যা খাদ্য ও আয়ুর্বেদিক ওষুধের জন্যও ব্যবহৃত হয়। এটি খেলে আপনি অনেক রোগ থেকে মুক্তি পেতে পারেন। আজ আমরা আপনাকে বাদাম চাষ সম্পর্কে বলতে যাচ্ছি, যা দ্বারা আপনিও ধনী হতে পারেন।

Advertisement

কিভাবে বাদাম চাষ করবেন

Advertisement

শীতল জায়গা বাদাম চাষের জন্য সবচেয়ে ভালো। এর চাষের জন্য, তাপমাত্রা সর্বনিম্ন ৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ ২৪ ডিগ্রি সেলসিয়াস হওয়া উচিত। এর গাছগুলিতে খুব বেশি বৃষ্টির প্রয়োজন হয় না এবং বাদাম গাছ দেখতে অন্যান্য গাছের মতোই।

Advertisement

বাদাম চাষের জন্য মাটি এমন হওয়া উচিত, যাতে প্রচুর জৈব পদার্থ এবং ভাল জল থাকে এবং এই মাটি উর্বরও হওয়া উচিত। জলাবদ্ধ জায়গায় বাদাম চাষ করা যাবে না। এতে গাছে রোগবালাই হওয়ার আশঙ্কা থাকে, ফলে ফলনও কমে যায়। আপনার জমিতে জল স্থির হওয়া উচিত নয়, এটি আপনার ফসল নষ্ট হওয়ার ঝুঁকি বাড়ায়।

বাদাম গাছের চারা কখন রোপণ করা উচিত?

আপনার জানা উচিত যে বাদাম গাছটি কমপক্ষে এক বছর বয়সী হওয়া উচিত। এই গাছ চাষ করতে বিশেষ ধরনের মাটির প্রয়োজন। প্রথমে চাষের জমিতে প্রচুর গর্ত তৈরি করা হয়। প্রথমে জমিতে প্রস্তুত করা গর্তে গোবর, কেঁচো সার যোগ করা হয়। বাদাম রোপনের সর্বোত্তম সময় নভেম্বর থেকে ডিসেম্বর। এরপর ওই গর্তে গাছ লাগিয়ে মাটি দিয়ে ভালো করে চেপে দিন।

চাষে কত খরচ হয়

গাছের চাষের জন্য সার লাগে এবং বপনের জন্য অন্যান্য জিনিস। এই সব মিলিয়ে খরচ হয় ৫০ হাজার থেকে ১ লাখ টাকা।

আপনি কত লাভ পাবেন?

বাদাম গাছ একবার লাগানো হলে ৫০ বছর পর্যন্ত ফল ধরে। বিভিন্ন জাত অনুযায়ী বিভিন্ন রকম ফলন পাওয়া যায়, তাই লাভও কম-বেশি হতে পারে। বাজারে বাদামের দাম প্রতি কেজি ৬০০ থেকে ১,০০০ টাকা। তবে চিনেবাদাম গাছের ফলন একটু বেশি। কিন্তু আমন্ড বা অন্য ধরনের বাদামের গেছে ফলন বেশ কম। তাই আপনার লাভ লোকসানের একটা তফাৎ থেকেই যায়। তবে, একটি গাছ থেকে প্রতি বছর ২-২.৫ কেজি শুকনো বাদাম উৎপন্ন হয়। আপনি যদি বছরে ১০০ থেকে ১৫০টি বাদাম গাছ লাগান তাহলে আপনি ৩,০০,০০০ টাকা লাভ করতে পারেন।

Recent Posts