সংকট কাটিয়ে এখন বেশ চাঙ্গা প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব বাবু, মঙ্গলবার ফিরবেন বাড়ি

Advertisement

Advertisement

বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য এখন সংকট কাটিয়ে অনেকটাই সুস্থ আছেন। বরং বলা যেতে পারে বেশ চাঙ্গা আছেন তিনি। হয়তো কাল অর্থাৎ মঙ্গলবারের মধ্যেই উডল্যান্ড হাসপাতাল থেকে তিনি তাঁর নিজের বাড়িতে ফিরে যেতে পারবেন। চিকিৎসকরা জানিয়েছে, গতকাল রাতে প্রাক্তন মুখ্যমন্ত্রীর বেশ ভাল ঘুম হয়েছে। তিনি কিছু ফল ও শক্ত খাবার খেয়েছেন। সকাল সকাল খবরের কাগজ থেকে তাকে হেডলাইন পড়ে শোনাতে হয়েছে। যেহেতু এখন চোখের একটু সমস্যা আছে তাই তিনি টিভি দেখতে পারছেন না।

Advertisement

চিকিৎসকদের তরফ থেকে আরও জানানো হয়েছে যে বুদ্ধদেব বাবু এখন সম্পূর্ণভাবে সংকটমুক্ত। আর কোন ভয়ের কারণ নেই। বরং তিনি বেশ চাঙ্গা আছেন। মঙ্গলবার এর মধ্যে আরো একবার সমস্ত রিপোর্ট করার পর তাকে বাড়ি পাঠিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। যেহেতু হাসপাতলে কোভিড ওয়ার্ড আছে তাই বুদ্ধ বাবুকে তারা হাসপাতাল রাখার ঝুঁকি নিতে চায় না। তার বর্তমানে ফিজিওথেরাপি চলছে ও ক্যাথেটার খুলে দেওয়া হয়েছে। এখন তার রাইলস টিউব ও খুলে দেয়া হবে।

Advertisement

বলা বাহুল্য, তার রক্তচাপ ও পালস রেট এখন স্বাভাবিক আছে। এছাড়াও শরীরে অক্সিজেনের মাত্রা ও কার্বন ডাই অক্সাইডের মাত্রা সামঞ্জস্যতা নিয়ন্ত্রণে আছে। তিনি ঠিকঠাক কথা বলতে পারছেন। আজকে তার সমস্ত রিপোর্ট ফের একবার করে ডাক্তাররা দেখে নিতে চান। আর সেই রিপোর্টে সব ঠিক এলেই কাল সকালেই বুদ্ধ বাবুকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে।

Advertisement

তবে সুস্থ হওয়ার পরই প্রাক্তন মুখ্যমন্ত্রী জানিয়েছে সে খুব শীঘ্রই তার বই লেখার কাজ শেষ করতে চায়। বুদ্ধদেব বাবু ব্রিটিশ ইন্ডিয়া শাসনকালে সমাজ ব্যবস্থা নিয়ে একটি বই লিখেছিলেন। অবশ্য শারীরিক অসুবিধা ও চোখের সমস্যার জন্য তার বই লেখার কাজে বিস্তর বাকি। এতদিনে বই লেখার কাজে সবেমাত্র ১০ শতাংশ শেষ করেছেন তিনি। তিনি তার চিকিৎসক কৌশিকী চক্রবর্তী ও চিকিৎসক সৌতিক পান্ডার কাছে তার বই লেখা কাজ দ্রুত শেষ করতে চাওয়ার ইচ্ছা জানিয়েছেন।