ফের শুরু হল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল

Advertisement

Advertisement

নয়াদিল্লি: ফের বহুপ্রতীক্ষিত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনা ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হল। ব্রিটেনের অ্যাস্ট্রোজেনেকার তরফ থেকে এ কথা এক বিবৃতিতে জানানো হয়েছে। তবে ব্রিটেনে ট্রায়াল শুরু হলেও এখনই এ দেশে ট্রায়াল শুরু হচ্ছে না বলে জানিয়েছে পুনের সিরাম ইনস্টিটিউট। ডিসিজিআই অনুমতি দিলেই ফের একবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় তৈরি করোনা ভ্যাকসিনের ট্রায়াল এ দেশে শুরু হবে বলে জানিয়েছে সিরাম ইনস্টিটিউট।

Advertisement

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি এই করোনার ভ্যাকসিন প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালে সফল হয়েছিল। কিন্তু শেষ পর্যায়ের ট্রায়ালে যখন ব্রিটেনের এক স্বেচ্ছাসেবকের শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়, তখন তিনি গুরুতরভাবে অসুস্থ হয়ে পড়েন। তার গায়ে প্রচন্ড জ্বর চলে আসে এবং স্পাইনাল কর্ডের একটি সমস্যা দেখা দেয়। ফলে ব্রিটেনের ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রোজেনেকা তড়িঘড়ি ট্রায়াল স্থগিত করে দেয়। অন্যান্য দেশও এই ঘটনার পর ট্রায়াল স্থগিত করে দেয়। কিন্তু ভারতে ট্রায়াল চালিয়ে যাচ্ছিল সিরাম ইনস্টিটিউট। তাই ডিসিজিআই এই সংস্থাকে শোকজ নোটিশ ধরালে তারাও কোভিশিল্ডের ক্লিনিকাল ট্রায়াল বন্ধ করে দিতে বাধ্য হয়।

Advertisement

তবে ফের ব্রিটেনে এই ট্রায়াল শুরু হয়েছে। অ্যাস্ট্রোজেনেকা এবং অন্যান্য ওষুধ প্রস্তুতকারী সংস্থাগুলি জানিয়েছে এই ভ্যাকসিনের ট্রায়াল এখন নিরাপদ। তাই ট্রায়াল শুরু করেছে ব্রিটেন। কিন্তু সিরাম ইনস্টিটিউটের সিইও স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন, ডিসিজিআই অনুমতি না দেওয়া পর্যন্ত কোনওভাবেই এ দেশে এই ভ্যাকসিনের ট্রায়াল শুরু হবে না। তাই ডিসিজিআইয়ের অনুমতির অপেক্ষায় গোটা দেশ। যেহেতু পুনরায় ট্রায়াল শুরু হয়েছে, তাই বাজারে ভ্যাকসিন আসার সম্ভাবনা আরও একবার প্রবল হয়ে উঠল, তা বলাই যায়।

Advertisement