Categories: দেশনিউজ

চীনের সাথে যুদ্ধের জন্য প্রস্তুত হচ্ছে ভারত, ‘ব্রহ্মোস’ ক্ষেপণাস্ত্রকে গ্রিন সিগন্যাল

Advertisement

Advertisement

লাদাখের সীমান্তে ভারত-চীন সংঘর্ষে উত্তপ্ত। এই সময় যুদ্ধবিমান থেকে নিক্ষেপযোগ্য ব্রহ্মোস ক্রুজ মিসাইলকে যুদ্ধে ব্যবহার করার জন্য অনুমতি দিল ভারত। লাদাখে বর্তমানে যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে, সেখানে এই ব্রহ্মোসকে সামরিক অভিযানে অংশ নেওয়ার জন্য সবুজ সংকেত দেওয়াকে খুব গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

Advertisement

সূত্রের খবর অনুযায়ী, এই যুদ্ধবিমান ব্রহ্মোস সম্পূর্ণ ফিট আছে বলে সংশ্লিষ্ট সংস্থা জানিয়েছে। কোনো ক্ষেপণাস্ত্র সরকারিভাবে  ব্যবহারের আগে অনুমোদনের প্রয়োজন হয়। এই অনুমোদনই শেষ ধাপ। এরপরই ব্যবহার করা যায়। ভারতীয় বায়ুসেনার স্কোয়াড্রন এই সবুজ সংকেত পাওয়ার ফলে সম্মুখসমরে ব্রহ্মোসকে ব্যবহার করতে পারবে। ভারতীয় সেনা এখন প্রয়োজনে এই ক্ষেপণাস্ত্র প্রয়োগ করতে পারবে। এই ব্রহ্মোস হল ৩০০ কিলোমিটার পাল্লার সুপারসনিক ল্যান্ড অ্যাটাক ক্রুজ মিসাইল। যা কিনা গত জানুয়ারি মাসে বায়ুসেনা ঘাঁটিতে রাখা সুখোই-৩০ এমকেআই  যুদ্ধবিমানে অন্তর্ভুক্ত করা হয়।

Advertisement

প্রসঙ্গত, সোমবার রাতে লাদাখের গালওয়ানে ভারত-চীনের মধ্যে সংঘর্ষ শুরু হয়। ভারতীয় সেনার বিবৃতি অনুযায়ী ওই সংঘর্ষে একজন ভারতীয় আধিকারিক সহ দুই জন জওয়ান শহীদ হয়েছেন। এদিকে চীন ও দাবি করেছে যে পিপলস লিবারেশন আর্মি-র এক লেফটেন্যান্ট জেনারেল সহ চার চিনা সেনাকর্মীর মৃত্যু হয়েছে।

Advertisement