কীভাবে হবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন? ঘোষণা করল সংসদ এবং পর্ষদ

সাংবাদিক বৈঠকে সকলের উদ্দেশ্যে জানিয়ে দেওয়া হল পরীক্ষার মূল্যায়নের সমস্ত বিধি

Advertisement

Advertisement

এখন বর্তমানে সকলের কাছে লাখ টাকার প্রশ্ন হল কিভাবে হবে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক এর মূল্যায়ন? সেই নিয়ে শুক্রবার সাংবাদিক সম্মেলন করলেন মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়ে দিলেন মাধ্যমিকের পরীক্ষার মূল্যায়ন হবে ৫০-৫০ নিয়মে। অন্যদিকে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস জানিয়ে দিলেন উচ্চ মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন হবে ৪০-৬০ নিয়মে।

Advertisement

পর্ষদের তরফ থেকে জানিয়ে দেওয়া হল ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন হবে নবম শ্রেণীর ৫০ শতাংশ নম্বর এবং দশম শ্রেণীর অ্যাসেসমেন্ট টেস্টের ৫০ শতাংশ নম্বর এর উপর ভিত্তি করে।

Advertisement

অন্যদিকে, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়ে দিলো উচ্চ মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন হবে ২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষার সব থেকে বেশি নম্বর পাওয়া চারটি বিষয়ের মোট নম্বর এর ৪০ শতাংশ নিয়ে এবং তার সঙ্গে যোগ হবে একাদশ শ্রেণীর লিখিত পরীক্ষার ৬০ শতাংশ নম্বর। তার সাথে সাইন্সের প্র্যাকটিক্যাল এর নম্বর এবং আর্টস এর প্রজেক্ট এর নম্বর ধরা থাকবে।

Advertisement

দুই ক্ষেত্রেই পর্ষদ এবং সংসদ জানিয়ে দিয়েছে, যদি কোনো পরীক্ষার্থী এই নম্বরে এবং মূল্যায়নে সন্তুষ্ট না হয় তাহলে সে পরবর্তীকালে পরীক্ষা দিতে পারে যখন পরিস্থিতি স্বাভাবিক হবে তখন। তবে সে ক্ষেত্রে যদি পরীক্ষার্থী পরীক্ষা দেয় তাহলে সেই নম্বর চূড়ান্ত বলে ঘোষিত হবে, মূল্যায়নের নম্বর গ্রহণযোগ্য হবে না।

Recent Posts