Categories: দেশনিউজ

দেশ জুড়ে ছড়াচ্ছে বার্ড ফ্লু, আতঙ্কিত দেশবাসী

Advertisement

Advertisement

নয়াদিল্লি: দেশ জুড়ে করোনা (Coronavirus) আতঙ্কের মধ্যেই ফের মাথা চাড়া দিয়েছে বার্ড ফ্লু (Bird Flu)৷ ইতিমধ্যেই কেরল (Kerala), রাজস্থান (Rajasthan), হিমাচলপ্রদেশ (Himachal Pradesh) ও মধ্যপ্রদেশের (Madhyapradesh) মানুষ লাল মেঘ দেখতে শুরু করেছে৷ অন্যদিকে, হিমাচল প্রদেশের কিছু পরিযায়ী পাখি ও কেরলে মুরগি (Hen) এবং হাঁসের (Duck) মধ্যে বার্ড ফ্লু ছড়িয়েছে। হরিয়ানার (Hariana) পাঁচকুল্লা অঞ্চল, জম্মু ও কাশ্মীরেও (Jammu And Kashmir) এই ভাইরাসের চিহ্ন মেলায় সতর্কতা জারি করা হয়েছে। অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা রীতিমতো আতঙ্ক ধরাচ্ছে৷

Advertisement
বার্ড ফ্লু-এর ভাইরাসের পোশাকি নাম অ্যাভিয়েন ইনফ্লুয়েঞ্জা (Avian Influenza Virus)। একাধিক রাজ্য কেরলে হাঁস ও মুরগির নমুনা পরীক্ষার জন্য পাঠিয়েছে। ফলে স্বাভাবিক ভাবেই মুরগির বা হাঁসের মাংস ও ডিম প্রেমীদের মনে নানা প্রশ্ন দেখা দিচ্ছে, মুরগির মাংস কি খাওয়া উচিত? হাঁস বা মুরগির ডিম খেলে কি বার্ড ফ্লু হতে পারে? কেরলে ইতিমধ্যেই ১৭০০টি হাঁসের মৃত্যু হয়েছে ফ্লু-এর জেরে। বার্ড ফ্লু নিয়ে বিশ্বস্বাস্থ্য সংস্থা (WHO) কয়েকটি প্রশ্ন ও তার উত্তর দিয়েছে।

বিশ্বস্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, ঠিক মতো রান্না করলে মুরগি বা হাঁসের মাংস বা পলট্রি-জাত খাবার নিরাপদ। সে ক্ষেত্রে খাবারে বার্ড ফ্লু ভাইরাস প্রবেশের কোনও সম্ভাবনা নেই। কোনও অঞ্চলে বা পলট্রি ফার্মে বার্ড ফ্লু সংক্রমণ হলে, সে ক্ষেত্রে মুরগিতে হাত দেওয়া বা ডিমে হাত দেওয়ায় কোনও ভয় নেই। মুরগি, হাঁস বা টার্কি রাঁধলে ৭০ ডিগ্রি সেলসিয়াস বা তার তাপমাত্রায় যেন তা রাঁধা হয়, খেয়াল রাখতে হবে, মাংস কোনও ভাবেই যেন কাঁচা না থাকে। ৭০ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপে ভাইরাসটি মরে যায়। একই সঙ্গে পলট্রি ফার্মে সর্বদা পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে।

Advertisement

আর সবথেকে বেশি আশঙ্কা পোল্টি ফার্মে যাঁরা কাজ করেন। তাই সতর্ক থাকতে হবে। সর্দি-কাশি-জ্বরের মতো লক্ষণ থাকলে বার্ড ফ্লু আরও দ্রুত শরীরকে আক্রান্ত করতে লপারে। বিশেষজ্ঞরা আরও বেশি পরিষ্কার পরিচ্ছন্নতার ওপর জোর দিয়েছেন।

Advertisement

করোনা যেহেতু সকলকে শিখিয়েছে বার বার হাত ধোওয়া, তাই এ ব্যাপারে কোনও অসুবিধা হবে না। তবে চিকেন বা ডিম খেতে কোনও সমস্যা নেই। মধ্যপ্রদেশের কোনও মুরগির শরীরে ভাইরাস পাওয়া যায়নি। তাই চিন্তা কম। তবে মানুষের শরীরে আসার ক্ষেত্রে সবথেকে বড় মাধ্যম মুরগি হতে পারে, সে ব্যাপারটা চিন্তা রেখেছে সকলকে।

Recent Posts