×
দেশনিউজ

পাকিস্তানকে নাস্তানাবুদ করেছিলেন বিপিন রাওয়াত, এবার ওনার মৃত্যুতে ওই দেশে হচ্ছে উল্লাস

Advertisement

বুধবার সকালে ঘটে তামিলনাড়ুর কুন্নুরে সেনা হেলিকপ্টারের ভয়াবহ দুর্ঘটনা। এই ভয়াবহ দুর্ঘটনার কবলে সস্ত্রীক প্রাণ হারান ভারতের প্রথম চীফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। ওনার স্ত্রী মধুলিকা রাওয়াত সহ মোট ১৩ জন। এই কপ্টার ক্রাশে একমাত্র গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং প্রাণে বেঁচে গিয়েছেন। বর্তমানে এই সেনা আধিকারিকের চিকিৎসা চলছে। ওনাকে তামিলনাড়ুর ওয়েলিংটন হাসপাতাল থেকে স্থানান্তরিত করে ব্যাঙ্গালুরুতে নিয়ে চিকিৎসা চলছে।

Advertisement

বিপিন রাওয়াতের পাশাপাশি যেই ১০ জন সেনা আধিকারিক গতকালের এই মর্মান্তিক ঘটনাতে প্রাণ হারিয়েছেন, তাঁদের মধ্যে একজন ছিলেন বাংলার জওয়ান। দার্জিলিংয়ের সতপাল রাই ছিলেন বিপিন রাওয়াতের নিরাপত্তারক্ষী। ওনার আকস্মিক মৃত্যুর খবর বাড়িতে পৌঁছোতেই ভেঙে পড়েন পরিবার সহ আত্মীয়েরা। বিপিন রাওয়াত সহ বাকিদের মৃত্যুতে শোকে ডুবেছে গোটা ভারত। তাঁদের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ সহ অন্যানরা। শুধু ভারতই নয়, আমেরিকা, ইসরায়েল এবং ভারতের বিভিন্ন প্রতিবেশি ও বন্ধুময় দেশগুলি থেকে জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুর পর এসেছে নানান শোকবার্তা। এমনকি ভারতের চিরশত্রু পাকিস্তান ও শোকপ্রকাশ করেন। পড়শী দেশের প্রধানমন্ত্রী ইমরান খান সহ সেই দেশের সেনা প্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়া এবং জেনারেল নদিম রাজাও বিপিন রাওয়াত সহ বাকিদের মৃত্যুতে শোকজ্ঞাপন করেছেন।

পাকিস্তানি অফিসাররা ভারতের চীফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতের এই আকস্মিক মৃত্যুতে শোকজ্ঞাপন করলেও, সমালোচকদের মতে পাকিস্তানিরা আদপে বিপিন রাওয়াতের এই মৃত্যুতে বেশ আনন্দিত। আর আর তাঁদের এই আনন্দের যথেষ্ট কারণও রয়েছে। প্রথম কারণ হল ভারত পাকিস্তানের সবথেকে বড় শত্রু। আর দ্বিতীয় কারণ হল, জেনারেল বিপিন রাওয়াত ভারতীয় সেনাবাহিনীর প্রধান থাকাকালীন পাকিস্তানে দু’বার নিঃশব্দে ঢুকে দুটি বড় স্ট্রাইক চালিয়েছে ভারত। এক হল একবার সার্জিক্যাল স্ট্রাইক, একবার এয়ার স্ট্রাইক।

Advertisement

শুধু স্ট্রাইকই নয়, বিপিন রাওয়াতের আমলে ভারতীয় সেনা সীমান্তে পাকিস্তানের সেনা আর জঙ্গিদের নানান ভাবে নাস্তানা বোধ করেছে পাকিস্তান দ্বারা সীমান্তে লাগাতার যুদ্ধের সময় যুদ্ধ বিরতি লঙ্ঘনের উত্তরে ভারতীয় সেনা পাল্টা হামলা চালিয়ে বহু পাকিস্তানি জওয়ানকে হারিয়েছেন আর তাঁদের বাঙ্কার উড়িয়ে দিয়েছে। পাশাপাশি বহু পাকিস্তানি জঙ্গি, যারা সীমান্ত দিয়ে ভারতে অনুপ্রবেশ করার চেষ্টা চালিয়েছে, তাঁদেরও একসাথে নিকেশ করেছেন। আর এই কারণেই হয়ত পাকিস্তানিরা বিপিন রাওয়াতের মৃত্যুতে আনন্দিত হচ্ছে।

কারণবশত হিসেবে সমালোচকরা বলেছেন, ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় পাকিস্তানিরা বিপিন রাওয়াতের মৃত্যু নিয়ে মিম তৈরী করেন। আবার অনেক পাকিস্তানীর কাছে , এটা তাদের কাছে দ্বিতীয় ঈদ। তবে শুধু পাকিস্তানেই নয়, ভারতেও অনেকে বিপিন রাওয়াতের মৃত্যুতে শোকের বদলে আনন্দ উৎসব করেছেন। উদাহরণস্বরূপ রাজস্থান থেকে ২১ বছর বয়সী জাওয়াদ খান গ্রেফতার হয়েছে।

Related Articles

Back to top button