নিউজপলিটিক্সরাজ্য

একান্তে বিনয় বিমল সাক্ষাৎ, আবারো কি পাহাড়ের রাজনীতিতে ফিরে আসবে গোর্খা জনমুক্তি মোর্চা ক্যারিশমা?

সূত্রের খবর, কিছুটা নিজের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্যই এবারে পুরনো দূরত্ব ঘুচিয়ে বিমল গুরুংয়ের সঙ্গে আবারও কাজ করতে শুরু করতে পারেন বিনয় তামাং।

×
Advertisement

বুধবার সন্ধ্যায় বড় রদবদল। গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতি বিমল গুরুংয়ের সঙ্গে দেখা করলেন পদত্যাগী বিনয় তামাং। অনেকের মতে এটা হওয়ার ছিল কিন্তু অনেকে আবার বলছেন এর ফলে নতুন সমীকরণ গঠিত হতে পারে। একেবারে একান্ত বৈঠক করলেন বিনয় এবং বিমল।আর এই নিয়ে ইতিমধ্যেই পাহাড়ের রাজনীতিতে নতুন সমীকরণ গঠিত হতে শুরু করেছে অনেকের মধ্যেই। অনেকেই মনে করছেন পুরনো দুই সহযোদ্ধা’ যদি আবারো একসাথে হন তাহলে পাহাড়ে গোর্খা জনমুক্তি মোর্চার শক্তি আরো বৃদ্ধি পাবে। তবে অনেকে আবার বলছেন, বিনয় তামাং এর সঙ্গে আবার সম্পর্ক ঠিকঠাক করে গোর্খা জনমুক্তি মোর্চা কে টিকিয়ে রাখতে চাইছেন বিমল গুরুং।

Advertisement

পাহাড়ে গোর্খা জনমুক্তি মোর্চা যখন দুই ভাগে বিভক্ত ছিল সেই সময় দ্বিতীয় ভাগের সভাপতি হিসেবে ছিলেন বিনয় তামাং। তৃণমূলের সাথে সখ্যতা বজায় রেখে তিনি গোর্খা জনমুক্তি মোর্চা কে আরও শক্তিশালী করার প্ল্যান করেছিলেন। কিন্তু দলের মধ্যে সমস্যা সৃষ্টি হওয়ার কারণে বিনয় তামাং পদত্যাগ করতে বাধ্য হন। অন্যদিকে গোর্খা জনমুক্তি মোর্চার সম্পূর্ণ দায়িত্ব চলে আসে বিমল গুরুংয়ের কাছে।

কিন্তু এবারের নির্বাচনে পাহাড়ে গোর্খা জনমুক্তি মোর্চা তৃণমূলের সাথে একসাথে লড়াই করেছিল, কিন্তু কোন সিট দিতে সক্ষম হয়নি। তাই গোর্খা জনমুক্তি মোর্চার অবস্থা বর্তমানে তথৈবচ। এই অবস্থায় বিমল গুরুং কি করেন তার দিকে লক্ষ্য ছিল অনেকের। তবে তিনি যে তৃণমূলের সাথে সখ্যতা রেখে চলেছেন সেটা আর বলার অপেক্ষা রাখে না। পাশাপাশি, গোর্খা জনমুক্তি মোর্চা থেকে বেরিয়ে আসার পরে বিনয় তামাং কোন দিকে যান সেই দিকে অনেকের লক্ষ্য ছিল। রীতিমতো দোলাচলে ছিলেন বিনয় তামাং।

Advertisement

অনেকের মতে, রাজনৈতিক দূরত্ব ভুলে গিয়ে তাই পুরনো সঙ্গীকে আবার ফিরিয়ে নিতে চাইছেন বিমল গুরুং। তবে সিট জিততে না পারলেও, বিমল গুরুং যে এখনো পর্যন্ত পাহাড়ের রাজনীতিতে অত্যন্ত প্রাসঙ্গিক সেটা একেবারে হাড়ে হাড়ে টের পেয়ে গিয়েছেন বিনয় তামাং। তাই সূত্রের খবর, কিছুটা নিজের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্যই এবারে পুরনো দূরত্ব ঘুচিয়ে বিমল গুরুংয়ের সঙ্গে আবারও কাজ করতে শুরু করতে পারেন বিনয় তামাং।

Related Articles

Back to top button