নিউজরাজ্য

আমফানের প্রভাবে দিঘায় প্রবল জলোচ্ছ্বাস, কলকাতায় শুরু ব্যাপক ঝড়-বৃষ্টি

প্রবল গতিতে স্থলভাগের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় আমফান। আবহাওয়া দপ্তরের শেষ খবর পাওয়া পর্যন্ত, দিঘা থেকে আর মাত্র ১৫০ কিলোমিটার দূরে আছে এই ঘূর্ণিঝড়। ইতিমধ্যেই সকাল থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। দুপুর ৩টে ১০ মিনিট নাগাদ স্থলভাগে আছড়ে পড়বে আমফান। ১৫৫-১৮৫ কিলোমিটার প্রতি ঘন্টা গতিবেগে স্থলভাগে আছড়ে পড়বে এই ঘূর্ণিঝড়।

আমফানের প্রভাবে দিঘার সমুদ্রে ইতিমধ্যেই বিশাল জলোচ্ছ্বাস দেখা যাচ্ছে। সমুদ্র সৈকতের উপর আছড়ে পড়ছে মারাত্মক ঢেউ। আবহাওয়া বিদরা আগেই জানিয়েছিলেন, আজ দুপুরের পরেই দিঘা এবং বাংলাদেশের হাতিয়া দ্বীপের মধ্য দিয়ে ঘূর্ণিঝড়টি প্রবল বেগে বয়ে যাবে। দুর্গতদের সাহায্যের জন্য নবান্নে কাল খোলা হয়েছে বিশেষ কন্ট্রোল রুম। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সকল রাজ্যবাসীর কাছে অনুরোধ করেছেন, আজ দুপুর ১২টার পর যেন কেউ বাড়ির বাইরে না বের হয়। রাজ্যে ইতিমধ্যেই চার লক্ষের বেশি মানুষকে উদ্ধার করে বিভিন্ন ত্রাণ শিবিরে রাখা হয়েছে।

ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকা গুলি থেকে ৫০,০০০ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। পূর্ব উপকূলে ভারতীয় নৌবাহিনীর তরফে জারি করা হয়েছে হাই অ্যালার্ট। আজ সকাল থেকেই আমফানের প্রভাবে ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকা গুলিতে বৃষ্টির পাশাপাশি ঝড় শুরু হয়েছে।

Related Articles

Back to top button