Categories: দেশনিউজ

Indian Railway: হোলির আগে যাত্রীদের বড় উপহার দিল রেল, সস্তায় পাওয়া যাবে ট্রেনের টিকিট

Advertisement

Advertisement

হোলি আসছে। আর এই হোলির উৎসবকে সামনে রেখে অনেকেই আছেন যারা বাড়ি যাবেন বলে পরিকল্পনা করছেন। কেউ যাবেন বাসে তো কেউ যাবেন ট্রেনে। কিন্তু এই হোলির আগেই ভারতীয় রেল ট্রেনের টিকিট কমানোর কথা ঘোষণা করেছে, যা সাধারণ মানুষকে অনেকটাই স্বস্তি দিয়েছে।

Advertisement

এখন লাখ লাখ যাত্রী অত্যন্ত সাশ্রয়ী মূল্যে ট্রেন ভ্রমণ উপভোগ করবেন। বিশেষ করে দ্বিতীয় শ্রেণিতে যাতায়াতকারীদের জন্য ট্রেনের টিকিটে ৫০ শতাংশ ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে উত্তর রেলওয়ে। কাশ্মীর উপত্যকার ট্রেনে এই স্বস্তি দেওয়া হয়েছে। যাত্রীদের স্বস্তি দিয়ে কাশ্মীর উপত্যকায় ট্রেনের ভাড়া কমানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। কর্মকর্তারা জানিয়েছেন, উপত্যকায় যাত্রীবাহী ট্রেনগুলিতে দ্বিতীয় শ্রেণির কামরায় রেলওয়ে স্বাভাবিক ভাড়া পুনরুদ্ধার করেছে। দ্বিতীয় শ্রেণির কোচে ভ্রমণকারী যাত্রীদের জন্য স্বাভাবিক ভাড়া পুনরায় শুরু হলে টিকিটের ভাড়া ৪০ থেকে ৫০ শতাংশ কমে যাবে। কিন্তু দাম কমানোর পর এখন তা ১৫ টাকায় নেমে এসেছে।

Advertisement

Advertisement

এই বিষয়ে উত্তর রেলের আধিকারিকরা জানিয়েছেন, কাশ্মীর উপত্যকা জুড়ে এই দাম কমানোর বিষয়টি কার্যকর রয়েছে। এর পরে, ট্রেনে ভ্রমণ খুব লাভজনক এবং সস্তার প্রমাণিত হতে পারে। করোনাকালে চলাচলকারী ট্রেনের ভাড়া অনেক বেড়ে গিয়েছিল। চলতি মাসের শুরুতেই দেশজুড়ে প্রি-কোভিড ভাড়া বহাল রাখার অনুমোদন দিয়েছিল রেল। এর ফলে দ্বিতীয় শ্রেণির ট্রেনের টিকিটে ৫০ শতাংশ পর্যন্ত স্বস্তি পাবেন সাধারণ মানুষ। উপত্যকার উত্তরে বারামুল্লা শহর থেকে জম্মু বিভাগের রামবান জেলার সাঙ্গালদান পর্যন্ত রেল পরিষেবা পুনরুদ্ধার করা হয়েছে। এপ্রিলের শেষের দিকে, উধমপুর থেকে বারামুল্লা পর্যন্ত ট্রেন পরিষেবা চালু হবে, যার কারণে উপত্যকাটি রেল পরিষেবার মাধ্যমে দেশের বাকি অংশের সাথে সংযুক্ত হবে।