ক্রিকেট প্রেমীদের জন্য সুখবর, এই মাস থেকে শুরু হতে পারে আইপিএল

Advertisement

Advertisement

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের এবারের সংস্করণের (আইপিএল-২০২০) ভবিষ্যতের বিষয়ে অনেক অনিশ্চয়তা তৈরি হয়েছে। ২৯ শে মার্চ থেকে শুরু হওয়া এই লাভজনক টুর্নামেন্টের ১৩ তম আসর ১৫ ই এপ্রিল পুনঃনির্ধারণ করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) COVID-19 কে মহামারী (PANDEMIC) ঘোষণা করার পরপরই ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই) কর্তৃক ১৫ ই এপ্রিল পর্যন্ত আইপিএল স্থগিত করা হয়েছে। মহামারী হিসাবে বেশিরভাগ বিশ্বব্যাপী ক্রীড়া ইভেন্টগুলি বাতিল বা স্থগিতের বিষয়টি বিবেচনা করে আইপিএল ১৫ ই এপ্রিল থেকে শুরু হওয়ার খুব একটা সম্ভাবনা নেই।

Advertisement

ফ্র্যাঞ্চাইজিরা তাদের খেলোয়াড়দের নিরাপত্তা সুনিশ্চিত করতে বদ্ধপরিকর। ১৫ এপ্রিল পর্যন্ত সমস্ত বিদেশী ভিসা আটকে রাখার কারণে ফ্র্যাঞ্চাইজি মালিকদের বড় ধাক্কা দেওয়া হয়েছে এবং বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি ইঙ্গিত দিয়েছেন যে ইতিমধ্যেই কমপক্ষে ১৭ দিন নষ্ট হওয়ার জন্য “সংক্ষিপ্ত আইপিএল” হতে পারে। এক খবরে বলা হয়েছে, ভারতীয় বোর্ড সংক্ষিপ্ত টুর্নামেন্টে আগ্রহী নয় তার পরিবর্তে লিগের জন্য অন্য সম্ভাবনা রয়েছে কিনা সেদিকে নজর দিচ্ছে। দক্ষিণ আফ্রিকাতে ২০০৯-এর আইপিএল ৩৭ দিনের মধ্যে খেলা হয়েছিল। পাঁচ সপ্তাহ এবং দু’দিনের মধ্যে যদি এভাবে আইপিএল করা হয় তবে আংশিকভাবে ভারতে এবং আংশিক বিদেশে অনুষ্ঠিত হতে পারে বা পুরো টুর্নামেন্ট পরে করা হতে পারে করোনা ভাইরাস পরিস্থিতি বিশ্বব্যাপী কীভাবে প্রভাব ফেলে তার উপর নির্ভর করছে।

Advertisement

আরও পড়ুন : চুক্তি বাতিলের প্রস্তাব, আইপিএলে পাওয়া যাবে কোন অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের

Advertisement

জুলাই থেকে সেপ্টেম্বরের ক্রিকেট ক্যালেন্ডারে এশিয়া কাপ, যা সংযুক্ত আরব আমিরশাহিতে সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে। এটি ব্যতীত কোনো বড় ক্রিকেটীয় ইভেন্ট নেই। এশিয়া কাপ ছাড়াও বিরাট কোহলি ও কো-এর ২০২০ সালের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে শ্রীলঙ্কার বিপক্ষে সীমিত ওভারের সিরিজ খেলার কথা রয়েছে। তাই ঐ সময়ে আইপিএল করা যায় কিনা সেবিষয়ে ভাবনা চিন্তা চলছে। বিসিসিআই ও ফ্র্যাঞ্চাইজি কর্তাদের মধ্যে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক মিটিং হয়। যেহেতু গত ৪৮ ঘন্টায় পরিস্থিতির কোনো উন্নতি হয়নি তাই সেখানেও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। এক কর্মকর্তা জানান, “আমাদের অপেক্ষা করতে হবে এবং দেখতে হবে। পরিস্থিতি পর্যালোচনা করার জন্য আমরা সাপ্তাহিক ভিত্তিতে এই ভিডিও কনফারেন্স চালিয়ে যাব।”

Tags: IPL 2020

Recent Posts