দেশনিউজব্যবসা-বানিজ্য ও অর্থনীতিরাজ্য

Bank Holidays November 2021: নভেম্বর মাসে ১৭ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন ছুটির তালিকা

অক্টোবর মাস প্রায় শেষের পথে। গোটা মাস জড়ে দেশ জুড়ে পালিত হয়েছে উৎসব। আর এই উৎসবের মরশুমে দীর্ঘদিন সরকারি এবং বেসরকারি ব্যাঙ্ক বন্ধ থেকেছে। নতুন একটা মাস পড়তে চলেছে। এই উৎসব এখনো শেষ হয়নি। এর রেশ থেকে যাচ্ছে নভেম্বরেও।

এই নবরাত্রির মাসে ২১ দিন বন্ধ ছিল ব্যাঙ্ক। আসন্ন মাসে আছে ধনতেরাস, দীপাবলি, ভাইফোঁটা, ছটপুজোর মতো উৎসব। আগামী মাসে কদিন ব্যঙ্ক বন্ধ থাকবে? এ মাসেও ১৭ দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক। গোটা দেশের অন্যত্র তো বটেই, এ রাজ্যেও বেশ কয়েকদিন বন্ধ থাকবে সরকারি আর বেসরকারি ব্যাঙ্ক। ইতিমধ্যেই নভেম্বর মাসে ব্যাঙ্কের ছুটির তালিকা প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। রিজার্ভ ব্যাংকের তালিকা অনুযায়ী প্রত্যেক ব্যাংককে ছুটির তালিকা পাঠানো হয়ে গিয়েছেম চলতি বছরেরর নভেম্বর মাসের যে তালিকা প্রকাশ্যে এসেছে তা হল-

১.কন্নড় রাজ্যোৎসব / কুট – ১ নভেম্বর 

২. নরক চতুদর্শী – ৩ নভেম্বর 

৩. দীপাবলি – ৪ নভেম্বর

৪. প্রতিপদের ভাইফোঁটা / গোবর্ধন পুজো – ৫ নভেম্বর

৫. ভাইফোঁটা – ৬ নভেম্বর

৬.ছট পুজো – ১০ নভেম্বর

৭.ছট পুজো – ১১ নভেম্বর

৮.গুরু নানক জয়ন্তী /  কার্তিক পূর্ণিমা – ১৯ নভেম্বর 

৯.কণক দশা জয়ন্তী – ২২ নভেম্বর 

১০.খাসি সম্প্রদায়ের সেং কুটসনেম উৎসব – ২৩ নভেম্বর 

এ গুলি হল উৎসবের তালিকা। এছাড়াও রবিবার ও মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবারও নিয়ম অনুযায়ো ব্যাংক বন্ধ থাকছে।  সেই তালিকা অনুযায়ী। 

১১. প্রথম রবিবার – ৭ নভেম্বর

১২. দ্বিতীয় শনিবার – ১৩ নভেম্বর

১৩. দ্বিতীয় রবিবার – ১৪ নভেম্বর 

১৪. তৃতীয় রবিবার – ২১ নভেম্বর

১৫. চতুর্থ শনিবার – ২৭ নভেম্বর

১৬. চতুর্থ রবিবার – ২৮ নভেম্বর 

উল্লেখু, উৎসবের যে ছুটিগুলি রয়েছে তা কিন্তু রাজ্যভিত্তিক। অর্থাৎ  প্রত্যেক রাজ্যের ছুটির লিস্ট আলাদা। যেমন বাংলায় দীপিবলির সাথে কালীপুজোরও গুরুত্ব রয়েছে। আর ভাইফোঁটাতেও ছুটি থাকার সম্ভাবনা প্রবল। ইতিমধ্যেই রাজ্য থেকে ছট পুজোয় দু’দিনের ছুটি ঘোষণা করা হয়েছে। 

Related Articles

Back to top button