নিউজ

Bank Weekly Holiday: এবার প্রতি সপ্তাহে ২ দিন করে ছুটি থাকবে ব্যাঙ্ক, প্রায় অনুমোদন পেয়েই গেছে সিদ্ধান্ত

এতদিন পর্যন্ত মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার ব্যাঙ্ক ছুটি থাকত

Advertisement

Advertisement

বর্তমানের যুগে ব্যাঙ্ক পরিষেবা যে অত্যন্ত গুরুত্বপূর্ণ তা অস্বীকার করা যায় না। মাঝে মাঝেই বিভিন্ন গুরুত্বপূর্ণ আর্থিক কাজ করতে মানুষ ব্যাঙ্কে যায়। এই ব্যাঙ্ককর্মীরা দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিল যে তাদের সপ্তাহে ২ দিন করে ছুটি দিতে হবে। সপ্তাহের দুই দিন ছুটি অর্থাৎ মাসের প্রথম এবং তৃতীয় শনিবার যেন ব্যাঙ্ক না খোলা হয়। এই নিয়ে দীর্ঘদিন ধরেই বিভিন্ন জল্পনা চলছিল। অবশেষে এখন জানা গেছে খুব শ্রীঘই ব্যাঙ্ককর্মীদের এই দাবি মেনে নেওয়া হতে পারে। এই দাবি মেনে নিলে গোটা মাস শনিবার ও রবিবার ব্যাঙ্ক বন্ধ থাকবে।

Advertisement

আপনাদের জানিয়ে রাখি, এতদিন পর্যন্ত মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার ব্যাঙ্ক ছুটি থাকত। তবে রিপোর্ট অনুযায়ী, শীঘ্রই প্রতি সপ্তাহেই শনিবার এবং রবিবার ছুটি থাকবে ব্যাঙ্কে। সূত্রের খবর, সপ্তাহে দুই দিন ছুটির বিষয়টি প্রায় পাকা। ব্যাঙ্ক কর্তৃপক্ষের সংগঠন আইবিএ এই দাবি নীতিগত ভাবে মেনে নিয়েছে বলে জানা গেছে। তবে সপ্তাহে ২ দিন করে ছুটি থাকলেও কর্মীদের ওয়ার্কিং টাইমে হেরফের হবে না। নতুন নিয়ম কার্যকর হলে গ্রাহকদের যাতে সমস্যা না হয়, তার জন্য কর্মদিবসে অতিরিক্ত সময় কাজ করবেন কর্মীরা। বর্তমানে মাসে যত ঘণ্টা গ্রাহকরা পরিষেবা পেয়ে থাকেন, তা কমবে না নয়া ছুটির নীতির গ্রাহ্য হওয়ার পরও।

Advertisement

বর্তমানে ব্যাঙ্ককর্মীদের প্রতিদিন ৭ ঘন্টা থাকতে হয় অফিসে। তারমধ্যে ৩০ মিনিটের লাঞ্চ ব্রেক থাকে। প্রত্যেক কর্মী গ্রাহকদের দৈনিক পরিষেবা দেন ৬ ঘন্টা ১৫ মিনিট। এবারে ২ দিন ছুটি হলে মোট ১৩ ঘন্টা কর্মীদের অন্যান্য দিনে অতিরিক্ত পরিষেবা দিতে হবে। এই প্রস্তাবে সম্মতি জানিয়েছে ব্যাঙ্ককর্মীরাও। প্রসঙ্গত উল্লেখ্য, আগামী ডিসেম্বর মাসে দেশের বিভিন্ন জায়গায় সবমিলিয়ে ১৩ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। তবে সেই সময় ব্যাঙ্ক বন্ধ থাকলেও চলবে নেট ব্যাঙ্কিং, অনলাইন সংক্রান্ত পরিষেবা।

Advertisement