ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Bank Holiday: ৭ সেপ্টেম্বর জন্মাষ্টমীতে ভারতের কোন কোন রাজ্যে ছুটি থাকবে ব্যাংক? দেখে নিন তালিকাটা

ভারতে জন্মাষ্টমী উপলক্ষে বিভিন্ন রাজ্যে বিভিন্ন দিনে থাকবে ছুটি

Advertisement

Advertisement

ব্যাপক ধুমধাম এর সঙ্গে এই মুহূর্তে সারা ভারতে ভগবান শ্রীকৃষ্ণের জন্ম তিথি অর্থাৎ জন্মাষ্টমী পালিত হচ্ছে। এই উপলক্ষে ভারতবর্ষের প্রতিটি ব্যাংক থাকবে ছুটি। দেশের অনেক রাজ্যে ৬ তারিখ ছুটি ছিল ব্যাংক আবার অনেক রাজ্যে ৭ তারিখ ব্যাংক ছুটি থাকবে। জন্মাষ্টমী সাধারণত দুইদিন পড়ে। সেই কারণে কোথাও কোথাও জন্মাষ্টমী পালন করা হয়েছে ৬ তারিখ আবার কোথাও কোথাও জন্মাষ্টমী পালন করা হয়েছে ৭ তারিখ। সেই নিরিখে বিভিন্ন রাজ্যে বিভিন্নভাবে ব্যাংক বন্ধ থাকছে। চলুন সেই তালিকাটা ভালো করে জেনে নেওয়া যাক।

Advertisement

৬ সেপ্টেম্বর জন্মাষ্টমী উপলক্ষে ব্যাংক বন্ধ থাকবে ভুবনেশ্বর চেন্নাই হায়দ্রাবাদ এবং পাটনায়। অন্যদিকে ৭ সেপ্টেম্বর জন্মাষ্টমী উপলক্ষে ব্যাংক বন্ধ থাকবে আমেদাবাদ চন্ডিগড় দেরাদুন গ্যাংটক জয়পুর তেলেঙ্গানা জম্মু কানপুর এবং লখনৌতে। এর পাশাপাশি রায়পুর রাচি শিমলা এবং শ্রীনগরে ব্যাংক বন্ধ থাকবে।

Advertisement

এখন কেবলমাত্র শুরু হয়েছে মাস এবং এই মাসের সাথে উৎসবের মৌসুম শুরু হয়েছে নতুন করে। এমন পরিস্থিতিতে আপনি এই মাসে আরও অনেকগুলি ছুটি দেখতে পাবেন। এই সেপ্টেম্বরে সারা দেশের ব্যাংকে সাপ্তাহিক ছুটিসহ মোট ১৬ টি ছুটি থাকবে। জন্মাষ্টমী ছাড়াও এই মাসে গণেশ চতুর্থী এবং ঈদে মিলাদ রয়েছে। সেই দুইদিন ছুটি থাকবে সমস্ত ব্যাংক।

Advertisement

Recent Posts