নিউজ

Bank Holiday: এবার কি সপ্তাহে ৫ দিন খোলা থাকবে ব্যাঙ্ক? ব্যাঙ্ক ছুটি নিয়ে বড় আপডেট অর্থমন্ত্রকের

৫ দিনের কর্মব্যবস্থা চালু হলে কর্মচারীদের প্রতিদিন ৪০ মিনিট অতিরিক্ত কাজ করতে হতে পারে

Advertisement

Advertisement

ভারতের কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয় মঙ্গলবার সংসদে একটি প্রস্তাব পেশ করেছে। এই প্রস্তাবে ভারতের সমস্ত ব্যাংকে প্রতি শনিবার বন্ধের দাবি করা হয়েছে। অর্থনৈতিক কর্মসংস্থান পরিষদ (আইবিএ) এই প্রস্তাব পেশ করেছে। আপনাদের জানিয়ে রাখি, ২০১৫ সালে সরকার ভারতের সমস্ত ব্যাংকের জন্য একটি নতুন নিয়ম চালু করেছিল। এই নিয়ম অনুসারে, প্রতি মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার ব্যাংক কর্মীদের ছুটি দেওয়া হয়। এরপর থেকে দেশের সমস্ত ব্যাংক মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার বন্ধ থাকে। এটি একটি বাধ্যতামূলক ছুটি যা দেশের পাবলিক সেক্টর থেকে প্রাইভেট সেক্টর পর্যন্ত সমস্ত ব্যাংকের ক্ষেত্রে প্রযোজ্য।

Advertisement

পাবলিক এবং প্রাইভেট সেক্টরের ব্যাংকগুলি দীর্ঘদিন ধরে সপ্তাহের পাঁচ দিন কাজের দাবি করে আসছে। বিশেষ করে পাবলিক সেক্টরের ব্যাংকগুলি এই বিষয়টি অনেকবার তুলে ধরেছে। আইবিএর সদস্যপদ নিয়ে ভারতের সমস্ত পাবলিক এবং প্রাইভেট ব্যাংক, বিদেশী ব্যাংক, সমবায় ব্যাংক, আঞ্চলিক গ্রামীণ ব্যাংক এবং অখিল ভারতীয় আর্থিক প্রতিষ্ঠানও সপ্তাহের পাঁচ দিন কাজের দাবি করেছে।

Advertisement

সেই নিরিখে সম্প্রতি অর্থনৈতিক কর্মসংস্থান পরিষদের (আইবিএ) পক্ষ থেকে প্রতি শনিবার বন্ধের প্রস্তাব পেশ করা হয়েছে, কিন্তু অর্থনৈতিক কর্মসংস্থান পরিষদের পক্ষ থেকে জানানো হয়নি যে এই দাবিটি গ্রহণ করা হয়েছে কিনা বা ভবিষ্যতে তা কখনও কার্যকর হতে পারে কিনা। এই প্রস্তাবটি গ্রহণ করা হলে কর্মচারীরা সপ্তাহে পাঁচ দিন কাজের সুবিধা পাবেন, কিন্তু এর সাথে সাথে কাজের ঘন্টাগুলির সংখ্যাও বাড়তে পারে। যদি ব্যাংকগুলিতে ৫ দিনের কর্ম ব্যবস্থা চালু হয়, তাহলে কর্মচারীদের প্রতিদিন ৪০ মিনিট অতিরিক্ত কাজ করতে হতে পারে। অর্থাৎ তাদের কর্মঘন্টা সকাল ৯:৪৫ টা থেকে বিকেল ৫:৩০ টা পর্যন্ত করা যেতে পারে। অবশ্যই, এই প্রস্তাবটি এখনও পর্যালোচনাধীন। ভবিষ্যতে এটি বাস্তবায়িত হবে কিনা তা এখনই বলা মুশকিল।

Advertisement

Recent Posts