নিউজ

ব্যাঙ্ক কর্মীদের বেতন বাড়বে, সপ্তাহে ৫ দিন কাজ করতে হবে

Advertisement

Advertisement

এই বছরটি সরকারি ব্যাঙ্কের কর্মীদের দারুণ খুশির খবর দিতে পারে। ব্যাঙ্ক ইউনিয়ন এবং ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের মধ্যে দ্বাদশ দ্বিপাক্ষিক আলোচনা এখন চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। মজুরি সংশোধন এবং কর্মদিবসের পরিবর্তন আঞ্চলিক গ্রামীণ ব্যাংকগুলির ক্ষেত্রেও প্রযোজ্য হবে। জানা গিয়েছে , ইতিহাসে এই প্রথম বেতন বৃদ্ধির প্রস্তাব দেওয়া হচ্ছে। এটি সম্ভবত ১৫% থেকে ২০% এর মধ্যে হবে। সেই সঙ্গে পাঁচ দিনের কর্মসপ্তাহ ঘোষণা করা হতে পারে বেতন বৃদ্ধির পাশাপাশি।

Advertisement

বিভিন্ন রিপোর্ট অনুযায়ী, সপ্তাহের শুরুতে কাজ শুরু হবে এবং সাধারণ কাজের সময়ের তুলনায় ৩০-৪৫ মিনিট আগে শেষ হবে। এর ফলে শাখা বন্ধ থাকায় যাতায়াত ও বিদ্যুতের জন্য ব্যবহৃত জ্বালানিও সাশ্রয় হবে। চাকুরিজীবীদেরও পরিবারের সঙ্গে বেশি সময় কাটাতে পারবেন। সাপ্তাহিক ছুটির দিনে পাঁচ দিন ব্যাংক শাখা বন্ধ থাকবে। কর্মঘণ্টার ক্ষতি পুষিয়ে নিতে কর্মীদের সপ্তাহে অতিরিক্ত ঘন্টা কাজ করতে বলা হতে পারে।

Advertisement

Advertisement

সাপ্তাহিক ছুটির দিনে ব্যাঙ্কের শাখাগুলি বন্ধ থাকলে গ্রাহকরা এটিএমের মাধ্যমে নগদ উত্তোলন বা স্থানান্তর করতে পারেন। পাঁচ দিনের কর্মসপ্তাহের একমাত্র চ্যালেঞ্জ হতে পারে চেক জমা দেওয়া। এই দু’দিন চেক সংগ্রহে প্রভাব পড়বে। বীমা সংস্থা, রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সপ্তাহে পাঁচ দিনের কর্মদিবস রয়েছে বলে জানা গিয়েছে। তবে বিষয়টা এখনও চূড়ান্ত নয়। আলোচনার স্তরে রয়েছে এই মুহূর্তে।

Recent Posts