Bank News: ব্যাঙ্ক কর্মীদের সপ্তাহে মাত্র ৫ দিন কাজ করতে হবে, বাড়বে সুযোগ-সুবিধা

Advertisement

Advertisement

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মতো এখন ব্যাঙ্ক কর্মীদের জন্য সপ্তাহে মাত্র পাঁচ দিন কাজ করার বিষয়টি পরিষ্কার করা হয়েছে। এ বিষয়ে বৃহত্তম ব্যাংক ফেডারেশন ও কেন্দ্রীয় সরকারের মধ্যে একটি চুক্তি হয়েছে। কিন্তু এখন সরকারকে এর ওপর চূড়ান্ত সিলমোহর লাগাতে হবে। বিশেষ বিষয় হলো, এই চুক্তি বাস্তবায়নের পর ব্যাংক কর্মীদের বেতনও বাম্পার বাড়বে, তবে তাদের দৈনিক কাজের সময় কিছুটা বাড়বে। এই চুক্তিতে নারী কর্মীরাও বাড়তি সুবিধা পাবেন বলে আশা করা হচ্ছে।

Advertisement

বর্তমানে ব্যাংকিং প্রতিষ্ঠানগুলো মাসে পাঁচ দিন দুই সপ্তাহে এবং মাসে ছয় দিন সচল থাকে। অর্থাৎ দ্বিতীয় ও চতুর্থ শনিবার ব্যাংকগুলোতে ছুটি থাকে। এখন নতুন ব্যবস্থা অনুযায়ী সপ্তাহে পাঁচ দিন কর্মদিবস করার বিষয়ে নীতিগতভাবে একমত হয়েছে। এই বিষয়ে ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের সিইও সুনীল মেহতা শুক্রবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ একটি পোস্টে বলেছেন, “আজ ব্যাঙ্কিং শিল্পের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক, কারণ নতুন চুক্তিতে এ সুবিধা পাবেন কর্মীরা চুক্তিতে পাঁচ দিনের কর্মদিবস ছাড়াও ব্যাঙ্ক কর্মীদের বার্ষিক ১৭ শতাংশ বেতন বৃদ্ধির কথাও বলা হয়েছে। এ ছাড়া মূল বেতন উল্লেখযোগ্য হারে বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।”

Advertisement

Advertisement

সূত্রের খবর, এই চুক্তির ফলে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির উপর বছরে প্রায় ৮,২৮৪ কোটি টাকার অতিরিক্ত আর্থিক বোঝা পড়বে। সরকার সম্মত হলে, চুক্তিটি ১ নভেম্বর, ২০২২ থেকে কার্যকর হবে এবং প্রায় আট লক্ষ ব্যাংক কর্মচারী উপকৃত হবে। নতুন এই চুক্তিতে মহিলা কর্মীরা বিনা চিকিৎসায় মাসে একবার অসুস্থতাজনিত ছুটি নিতে পারবেন।

প্রতিদিন আরও ৪৫ মিনিট করতে হবে। নতুন চুক্তিতে অবসরপ্রাপ্ত ব্যাঙ্ক কর্মীকে বিশেষ সুবিধা দেওয়ার বিধান রাখা হয়েছে। একমাত্র বড় পরিবর্তন হবে যে এই সিস্টেমটি বাস্তবায়নের পরে, কর্মীদের প্রায় ৪৫ মিনিট অতিরিক্ত কাজ করতে হবে। প্রসঙ্গত, ২০১৫ সালে সরকার ব্যাঙ্কে দ্বিতীয় ও চতুর্থ শনিবার ছুটির ব্যবস্থা করেছিল। ব্যাঙ্ক কর্মীরা তাঁদের পাঁচ দিনের কাজের দিন সময় চান।

Recent Posts