নাগরিকত্ব আইনের আরেকটি পরিণতি, শেষ মুহুর্তে ভারতের সাথে নদী সংক্রান্ত আলোচনা বাতিল করল বাংলাদেশ

Advertisement

Advertisement

নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে তোলপাড় রাজনৈতিক মহল। এরই মাঝে ভারতের সঙ্গে নদী সংক্রান্ত তথ্য আদান-প্রদান আলোচনা বাতিল করলো বাংলাদেশ সরকার। তারা এই সপ্তাহে আরও দুটি সভা বাতিল করেছে বলে স্থানীয় সংবাদ মাধ্যমে জানা গেছে।

Advertisement

JRC তে গত ৩৪ বছর আগে এই তথ্য আদান-প্রদান করা হয়েছিল। আজ সভায় ৬ টি নদী নিয়ে বাংলাদেশ-ভারত সরকারের আলোচনা করার কথা ছিল। কিন্তু শেষ মুহুর্তে বাংলাদেশ সরকার পিছিয়ে যায়। সুত্র থেকে জানা যায়, দুটি সভার মধ্যে একটিতে যৌথ কমিটি এবং অন্যটিতে প্রযুক্তিগত আলোচনার করার কথা ঠিক হয়েছিল। কিন্তু শেষ মুহুর্তে কিছু অভ্যন্তরীণ কারণে এটি বন্ধ হয়ে যায়, বলে জানান এক ভারতীয় আধিকারিক।

Advertisement

আরও পড়ুন : নির্ভয়াকাণ্ডে দোষীদের ফাঁসির নির্দেশ বহাল

এই আইন নিয়ে বাংলাদেশ পরোক্ষভাবে অসন্তুষ্টি প্রকাশ করেছে। পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেছিলেন যে হিন্দু- মুসলমানেরা ওই দেশে শান্তি ও সম্প্রীতিতে বাস করছে। এমনকি তিনি ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে এই বিষয়ের সাক্ষী হিসাবে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন। ভারত সরকার ব্যাপারটি পরিস্কার করে বলেন, এই আইন তাদের জন্যে যারা বাংলাদেশে ধর্মীয় ভাবে নিপীড়িত।

Advertisement

বেশ কয়েকটি নদী দুই দেশের মধ্যে দিয়ে প্রবাহিত হয়েছে। তিস্তা জলবন্টন নিয়ে কোনো মীমাংসা করা হয়নি এখনও। এই অবস্থায় বাংলাদেশের সভা বাতিল, যথেষ্ট চিন্তার কারণ হয়ে উঠেছে ভারত সরকারের জন্য। যদিও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন যেসব বাংলাদেশী বেআইনিভাবে ভারতে বাস করছেন, তাদের তিনি ফিরিয়ে নেবেন।