অস্ট্রেলিয়ার গবেষকদের নতুন গবেষণা! নাকের স্প্রে দিয়ে নষ্ট হচ্ছে করোনা ভাইরাস

Advertisement

Advertisement

নাকের স্প্রে দিয়েই নাকি করোনা ভাইরাস মোকাবিলায় কাজে দিচ্ছে। Ena Respiratory নামে একটি অস্ট্রেলিয়ার এই সংস্থা দাবি করেছে এই নাকের স্প্রে কাজে দিচ্ছে। পরীক্ষা করে দেখা গিয়েছে INNA-051 নামে একটি প্রোডাক্ট দিয়ে শরীরে ৯৬ শতাংশ পর্যন্ত করোনা ভাইরাস কমানো সম্ভব হচ্ছে তাই এটিকে ভ্যাকসিনের পরিপূরক হিসাবে চিহ্নিত করতে চাইছেন বিজ্ঞানীরা।

Advertisement

এই ওষুধ বানাতে সংস্থার খরচ হয়েছে প্রায় ১২ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার। প্রতিমাসেই লাফিয়ে লাফিয়ে বেড়েছে করোনার হার। এই মুহূর্তে আমেরিকা ও ব্রাজিলে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা যথাক্রমে ৩৭ হাজার ৫৬৩ ও ১৯ হাজার ৩২৪। আমেরিকাতে মোট আক্রান্ত ৬৯ লক্ষ ৩৩ হাজার ও তৃতীয় স্থানে থাকা ব্রাজিলে ৪৫ লক্ষ ৯১ হাজার। অন্য দিকে করোনার জেরে ভারতে সব থেকে বেশি আক্রান্তের সংখ্যা বেড়েছে মুম্বাই, অন্ধ্রপ্রদেশ, তানিলনাড়ু, কর্ণাটক, উত্তরপ্রদেশ, দিল্লিতে।

Advertisement

সারা বিশ্বে এখন করোনা সংক্রমণের দিক থেকে প্রথম স্থানে আছে আমেরিকা, দ্বিতীয় স্থানে রয়েছে ভারত এবং তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। গত মাসে ব্রাজিল আর আমেরিকাকে পেছনে ফেলে তিন নম্বরে গেলেও, ভারতে যে হারে প্রতিদিন করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে তাতে যথেষ্ট চিন্তিত দেশের আমজনতা।

Advertisement

সূত্রের খবর অনুযায়ী এই INNA-051 নামে ওষুধটি আগামী চারমাসের মধ্যে মানব শরীরে পরীক্ষা করার জন্য প্রস্তুত হয়ে যাবে বলেও জানিয়েছে সংস্থা। কিন্তু ট্রায়াল না দিলে তা কতোটা কার্যকর বোঝা সম্ভব হবে না। তাই এখন অপেক্ষা করা ছাড়া আর কারো কোন উপায় নেই।