নীরবের ঘরে ফেরার পালা, ‘অতিথি’ আপ্যায়ন করতে প্রস্তুত আর্থার রোড জেল

Advertisement

Advertisement

মুম্বই: ‘অতিথি’ আপ্যায়নে তৈরি, নীরবের (Nirab Modi) ঘরে ফেরার অপেক্ষায় আর্থার রোড জেল (Arther Road Jail)। এ তো আর যে সে অতিথি নয়। পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের (Punjab National Bank) ১২০০০ কোটি টাকা ঋণখেলাপী অতিথি। তাই তার জন্য তো ব্যবস্থা আলাদা হবেই। তাই এ হেন অতিথির জন্য এবার সাজো সাজো প্রস্তুতি মুম্বইয়ের (Mumbai) আর্থার রোডের জেলে। বৃহস্পতিবার (Thursday) ব্রিটেনের (London) এক আদালত মোদিকে ভারতের (India) হাতে তুলে দেওয়ার রায় দেয়।

Advertisement

আদালতের রায়ে বলা হয়, ভারতের আদালতে অনেক কিছু জবাবদিহি করাই শুধু নয়, ভারতে নিরপেক্ষ বিচার হবে না, এমন ভাবার মতো কোনও প্রমাণ নেই। ব্রিটিশ কোর্টের এই রায়ে প্রত্যর্পণের বিরুদ্ধে দু’ বছর ধরে চলা আইনি লড়াইতে সম্পূর্ণ হার হয়েছে ঋণখেলাপি ব্যবসায়ীর। আর তার পরেই প্রস্তুতি শুরু আর্থার রোড জেলে। সুত্রের খবর কড়া নিরাপত্তা ব্যবস্থা থাকা ১২ নম্বর ব্যারাকের তিনটে সেলের যে কোনও একটিতে রাখা হবে তাঁকে।

Advertisement

যা নিয়ে জিজ্ঞেস করা হলে আর্থার রোড কারাগারের এক আধিকারিক জানিয়েছেন, ‘নীরব মোদির থাকার ব্যবস্থা পাকা, যখনই দেশে আনা হোক, সেল তৈরিই আছে।’ প্রসঙ্গত কোটি কোটি টাকা ব্যাঙ্ক তছ্রুপি করে দেশ থেকে পালায় নীরব মোদী ও মামা মেহুল চোক্সি। তখন থেকেই দেশে ফেরাতে উদ্যোগী হয় ভারত। তবে বিদেশে থাকায় তার নাগাল পাওয়া কিছুটা কঠিন হচ্ছিল। তবে ব্রিটেনের আদালতের এই রায় অনেকটাই স্বস্তি দিয়েছে দেশকে।

Advertisement

প্রসঙ্গত ৪৯ বছরের নীরবের জামিনের আবেদনও অগ্রাহ্য করা হয়েছে এর আগে। ২০১৯ এর মার্চে গ্রেপ্তার হওয়ার পর থেকে লন্ডনের জেলে রয়েছেন তিনি। আর কয়েকদিনের অপেক্ষা, এবার তাঁর ঠিকানা হবে স্বদেশের কারাগার। তার সব ব্যবস্থা পাকা। এখন দেখার কখন দেশে ফেরানো হয় ভারতের এই বিশেষ অতিথিকে।

Recent Posts