Categories: দেশনিউজ

তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য নতুন চিন্তা ভাবনা করলো কেন্দ্র, জানুন কী?

Advertisement

Advertisement

তৃতীয় লিঙ্গের মানুষদের সরকারি স্বীকৃতি দিলেও এখনও তাদের সেভাবে গুরুত্ব দেওয়া হয়না। সব কাজেই তাদের দূরে সরিয়ে রাখা হয়। সমাজ তাদের প্রাধান্য দেয় না বললেই চলে। সব জায়গাতেই দুই লিঙ্গের মানুষদের বেশি করে গুরত্ব দেওয়া হয়, সেখানে তৃতীয় লিঙ্গের মানুষের গুরুত্ব নেই বললেই চলে। তবে এবার এই বৈষ্যমের অবসান ঘটিয়ে কেন্দ্রের তরফ থেকে এদের জন্য নতুন কিছু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

কি সেই সিদ্ধান্ত? এবার তৃতীয় লিঙ্গের মানুষদের আধাসামরিক বাহিনীতে এদের নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এর জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে কেন্দ্রীয় সশস্ত্র বাহিনীর কাছে পরামর্শ চাওয়া হয়েছে। ২০২০ সালে সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সেস এগজামিনেশন হতে চলেছে সেখানে পুরুষ, মহিলা সহ তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়মবিধি অন্তর্ভুক্ত করার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে।

Advertisement

এই তৃতীয় লিঙ্গের মানুষদের এসিস্ট্যান্ট কম্যান্ডান্ট পদে নিয়োগের জন্য এস এস বি, সি আর পি এফ, আইটিবিপি, সিআই এস এফ-র কতৃপক্ষের কাছে পরামর্শ চাওয়া হয়েছে। বিশ্বের অনেক দেশেই তৃতীয় লিঙ্গের মানুষদের আধাসামরিক বাহিনীতে যোগ করানো হয়। ভারত ও এবার সেই গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল। এর ফলে সমাজে তৃতীয় লিঙ্গের মানুষদের অবস্থান আরও শক্ত হবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

Recent Posts