অল্পতেই ক্লান্ত হয়ে পড়েন? জেনে নিন ক্লান্তি দূর করার উপায়!

Advertisement

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : কাজ করতে করতে ক্লান্তি প্রত্যেকেরই আসে। কেউ অল্পতেই ক্লান্ত হয়ে পড়ে আবার কেউ অনেকক্ষণ কাজ করতে করতে ক্লান্ত হয়ে যায়। এই সময় সাধারণত তারা চা বা কফি পান করে থাকে। চা-কফি সাময়িক ক্লান্তি দূর করে ঠিকই, তবে এগুলি সম্পূর্ণভাবে ক্লান্তি দূর করতে অক্ষম। এই সমস্যা সমাধানে পুষ্টিবিদরা এমন কিছু খাবারের পরামর্শ দিয়েছে যা আপনাকে সারাদিন কর্মক্ষম থাকতে সাহায্য করবে। জেনে নিন কি কি সেই খাবার-

Advertisement

প্রথমতঃ এনার্জি ও শক্তি বৃদ্ধিতে বাদাম খুবই উপকারী একটি খাদ্য উপাদান। এর মধ্যে থাকা প্রোটিন, মিনারেল, আঁশ ও উন্নত মানের চর্বি শক্তি বৃদ্ধিতে এবং কোষ তৈরিতে উপকারী।

Advertisement

দ্বিতীয়তঃ কালো চকলেটে থাকা থিব্রোমিন ও ট্রিপটোফেন মনকে শিথিল করে মেজাজ ভালো রাখতে ও শক্তি বাড়াতে বিশেষ ভূমিকা রাখে।

Advertisement

তৃতীয়তঃ ক্লান্তি ভাব দূর করে শক্তি বাড়াতে কলা খুবই উপকারী একটি খাদ্য উপাদান। একটি কলার মধ্যে রয়েছে ৮০ থেকে ১২০ ক্যালরি, এই উপাদান শক্তি বাড়াতে সহায়ক। তাই ক্লান্তি দূর করতে প্রতিদিন দুটি করে কলা অন্তত খাওয়া উচিত।

চতুর্থতঃ প্রোটিনের অন্যতম উৎস ডিম শক্তি বৃদ্ধিতে চমৎকার একটি খাদ্য। প্রোটিন ছাড়াও ডিমে রয়েছে প্রয়োজনীয় অ্যামাইনো অ্যাসিড ভিটামিন বি’ ও ডি’। শক্তি বৃদ্ধিতে তাই প্রতিদিন সকালের টিফিনে একটি করে সেদ্ধ ডিম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন পুষ্টিবিদরা। তবে ডিমের হলুদ অংশ থেকে সাদা অংশটি বেশি স্বাস্থ্যকর।

এই সকল খাবারের পাশাপাশি পর্যাপ্ত পরিমাণ জল খাওয়াও প্রয়োজন। পর্যাপ্ত পরিমাণ জল শরীরে শক্তি বৃদ্ধি করতে ও ক্লান্তি ভাব দূর করতে সহায়ক।

Recent Posts