Categories: দেশনিউজ

নিরাপত্তা বজায় রাখতে আমেরিকা থেকে ২,২৯০ কোটির সামরিক সরঞ্জাম কেনার ছাড়পত্র দিল কেন্দ্র

Advertisement

Advertisement

প্রতিরক্ষা মন্ত্রকের ডিফেন্স অ্যাকুইজেশন কাউন্সিলের বৈঠকে মিলে গেলো অস্ত্র কেনার ছাড়, অর্থাৎ লাদাখ উত্তেজনার মধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে বিপুল টাকার অস্ত্র কেনায় ছাড়পত্র দিয়ে দিল কেন্দ্র। কিছু দিন আগেই জানা গিয়েছিলো,  মার্কিন যুক্তরাষ্ট্র থেকে মোট ২২৯০ কোটি টাকার অস্ত্র ও সামরিক সরঞ্জাম কিনবে ভারত।

Advertisement

বায়ুসেনা ও নৌসেনার জন্য রাইফেল ছাড়াও কেনা হচ্ছে স্মার্ট অ্যান্টি-এয়ার ফিল্ড ইউপেন সিস্টেম। সব মিলিয়ে যার খরচ হবে প্রায় ৯৭০ কোটি টাকা। সূত্রের খবর অনুযায়ী ভারতীয় সেনার ফ্রন্টলাইন ট্রুপের জন্য সিগ সাউএর অ্যাসল্ট রাইফেল কেনা হচ্ছে তার জন্য খরচ হবে ৭৮০ কোটি টাকা আর স্ট্য়াটিক এইচএফ রোডিও সেট কেনা হবে এর জন্য খরচ হবে  ৫৪০ কোটি টাকা।

Advertisement

Advertisement

ইতিমধ্যে লাদাখের পাহাড়ি এলাকায় নতুন বাঙ্কার বানানো শুরু করেছে ভারতীয় সেনা। চিন ভারতের এই দ্বন্দ্ব যতোই শক্তিশালী হচ্ছে ততোই বেকে বসছে ভারত। নিজেদের অংশ বুঝে নিতে শত্রুপক্ষকে কোন অংশেই ছাড়ছে না ভারত। শীতের প্রস্তুতি সারতে খাবার ও প্রয়োজনীয় সামগ্রী মজুত করতে শুরু করেছে সেনা। রবিবার লেহ থেকে ২০০ কিমি দূরে চুমার-ডেমচোক এলাকায় বিধ্বংসী ট্যাঙ্কার মোতায়েন করেছে ভারতীয় সেনা। পরিস্থিতি উত্তপ্ত হলে মোকাবিলার জন্য ট্যাঙ্ক মোতায়েন করা হল।

প্রসঙ্গত, মে মাস থেকে দখল করে রাখা ফিংগার-ফোরে কিছুদিন আগেই প্রবেশ করে চিনা সেনারা। মোটর বোটে চেপে ভারতীয় ভূখণ্ডের ভেতর প্রবেশ করার সাথে সাথেই তাদের তাড়া করে ভারতীয় সেনারা আর এই ঘটনার পরেই পাত তারি গুটিয়ে নিজেদের এড়িয়ায় পাড়ি দেয় চিন সেনারা।