আর মাত্র ৪৮ ঘণ্টা পরেই পৃথিবী থেকে দেখা যাবে ‘গোলাপী চাঁদ’!

Advertisement

Advertisement

পৃথিবীর চারিদিকে উপবৃত্তাকার কক্ষপথে ঘুরে চলেছে চাঁদ। সেই চাঁদ যখন পৃথিবীর সবচেয়ে নিকটবর্তী এসে পৌঁছায় তখন পৃথিবী থেকে চাঁদকে বৃহত্তম দেখায়। বছরের একটি নির্দিষ্ট পূর্ণিমার রাতে চাঁদ পৃথিবীর কাছাকাছি এলে তবেই সুপারমুন দেখা যায়। এই সময় চাঁদ ও পৃথিবীর গড় দূরত্ব ৩ লক্ষ ৮৪ হাজার ৪০০ কিমি থেকে কম হয়। এই রাতে চাঁদ পৃথিবীর থেকে ৩ লক্ষ ৫৬ হাজার ৯০৭ কিমি দূরে অবস্থান করে।

Advertisement

এ বছরের সুপারমুনের নামকরণ করা হয়েছে গোলাপি চাঁদ। সিএনইটি-এর প্রতিবেদন অনুসারে, যা দেখা যাবে ৮ এপ্রিল। সুপারমুনকে গোলাপি বলা হলেও তা আদতে গোলাপি রং-এর নয়। এই নামকরণ করা হয়েছে উত্তর আমেরিকার এক ধরনের ফুল ফ্লক্স সাবুলাটা-র গোলাপি রং-এর অনুকরণে। ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, এ বছরের সুপার মুন বসন্তকালে দেখা যাচ্ছে। আবার ওই ফুলও বসন্তকালে ফোটে তাই ওই ফুলের রং অনুসারে সুপারমুনের নামকরণ করা হয়েছে গোলাপি চাঁদ। পূর্ণিমার সম্পূর্ণ গোলাকার চাঁদ আবার কোথাও কোথাও স্প্রাউটিং গ্রাস মুন, এগ মুন এবং ফিশ মুন নামেও পরিচিত।

Advertisement

ভারতে এই সুপারমুন দেখা যাবে ৮ এপ্রিল সকাল ৮ টা ৫০ মিনিটে। ভারতীয় সময় অনুসারে দিনের বেলা এই সুপারমুন আকাশে দেখা গেলেও খালি চোখে তা দেখতে পাওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। তাই ভারত থেকে সুপারমুন দেখতে ভরসা অনলাইন ওয়েবসাইট। বিভিন্ন ইউটিউব চ্যানেলের মাধ্যমে এই সুপারমুনের লাইভ স্ট্রিমিং দেখা যাবে বলে জানা গেছে।

Advertisement
Tags: Pink Moon