দেশের ৭৫ টি জেলা লকডাউন, বন্ধ সমস্ত যাত্রীবাহী ট্রেন, মেট্রো ও যানবাহন চলাচল

Advertisement

Advertisement

বর্তমান পরিস্থিতিতে প্রতি মিনিটে যে হারে করোনা সংক্রমণ বেড়েই চলেছে সেই পরিপ্রেক্ষিতে সমস্ত যাত্রীবাহী ট্রেন, মেট্রো এবং আন্তঃরাজ্য বাস পরিষেবা ৩১ শে মার্চ পর্যন্ত স্থগিতের নির্দেশ দিলো কেন্দ্রীয় সরকার। তবে যে ট্রেনগুলি ভোর ৪ টের আগেই রওনা হয়েছে সেগুলি নিজেদের গন্তব্য পর্যন্ত চলাচল করবে বলে জানা গেছে। রেলমন্ত্রক একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে যে, “করোনা সংক্রমণ মোকাবিলায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রিমিয়াম, মেল, এক্সপ্রেস এবং কলকাতা মেট্রোসহ সমস্ত যাত্রীবাহী ট্রেন চলাচল আগামী ৩১শে মার্চ পর্যন্ত বন্ধ থাকবে।”

Advertisement

রবিবার প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জানা গেছে মন্ত্রিপরিষদের সচিব এবং প্রধানমন্ত্রীর প্রধান সচিবের দ্বারা সমস্ত রাজ্যের মুখ্য সচিবদের নিয়ে অনুষ্ঠিত একটি উচ্চ পর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া এতে উল্লেখ করা হয়েছিল যে প্রধান সচিবেরা নিশ্চিত করেছেন সাধারণ মানুষ প্রধানমন্ত্রীর ডাকা ‘জনতা কার্ফু’তে সাড়া দিয়েছে।

Advertisement

আরও পড়ুন : কাল থেকে রাজ্য জুড়ে লকডাউন, দেখুন এক নজরে সাধারণ মানুষ কী কী পরিষেবা পাবেন

Advertisement

ওই বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়েছে, বৈঠকের সময় রাজ্য সরকারগুলিকে পরামর্শ দেওয়া হয়েছে, যে ৭৫ টি জেলায় সংক্রমণ হয়েছে সেখানে যেন কেবলমাত্র প্রয়োজনীয় পরিষেবাই চালু করার সঠিক নির্দেশ দেওয়া হয়।

ইতিমধ্যেই দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩৪১। এই সংক্রমণ রুখতে একাধিক রাজ্যে আংশিক ‘লকডাউন’ শুরু হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে যাতে সংক্রমণ আরও না ছড়িয়ে পড়ে সেই কথা মাথায় রেখেই ট্রেন পরিষেবা পুরোপুরি বন্ধ করার ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার।

Recent Posts