জুন পর্যন্ত সব ট্রেনের বুকিং বাতিল, ৫ টি নতুন নিয়ম জেনে নিন

Advertisement

Advertisement

আগামী ৩০শে জুন পর্যন্ত সব ট্রেনের বুকিং বাতিল করার কথা জানানো হয়েছে রেল মন্ত্রকের তরফে। শুধুমাত্র শ্রমিক স্পেশাল ট্রেন এবং স্পেশাল প্যাসেঞ্জার ট্রেন ছাড়া সব ট্রেনের টিকিটই বাতিল করার কথা ঘোষণা করেছে রেলমন্ত্রক। এর সাথে আরও জানানো হয়েছে, ৩০শে জুন পর্যন্ত বাতিল হওয়া সমস্ত ট্রেনের টিকিটের পুরো টাকা ফেরত দেওয়া হবে। রেলের টিকিট ক্যান্সেলেশন নিয়ে নতুন নিয়ম করা হয়েছে রেলমন্ত্রকের তরফে। টিকিট ক্যান্সেলেশনের নতুন নিয়ম লাগু হবে কেবলমাত্র ২১ শে মার্চের পরবর্তী সময়ের জন্য কাটা টিকিটের জন্য। নতুন নিয়ম গুলি কি কি দেখে নিন।

Advertisement

১. রেল যদি নিজে ট্রেন ক্যান্সেল করে, সেক্ষেত্রে কাউন্টার থেকে কাটা টিকিটের সম্পূর্ণ মূল্য যাত্রী ফেরত পাবেন। ই-টিকিটের ক্ষেত্রে যাত্রীর অ্যাকাউন্টে টাকা অটো-রিফান্ড হয়ে যাবে।

Advertisement

২. ট্রেন ক্যান্সেল হয়নি, কিন্তু যাত্রী নিজে থেকেই টিকিট বাতিল করেছেন সেক্ষেত্রেও পুরো টাকা ফেরত দিয়ে দেওয়া হবে।

Advertisement

৩. কাউন্টার থেকে কাটা টিকিটের টাকা ফেরত পাওয়ার জন্য যাত্রীকে টিকিট ডিপোজিট স্লিপ জমা করতে হবে। এক্ষেত্রে আগে যে সময় ৩ দিন ছিল, পরিবর্ত পরিস্থিতিতে তা বাড়িয়ে ৬ মাস করা হয়েছে। ডিটেইলস টিডিআর জমা করতে হবে ৬০ দিনের মধ্যে, আগে যে সময় ছিল ১০ দিন।

৪. ই-টিকিট অনলাইনেই ক্যান্সেল হবে। কাউন্টার থেকে কাটা টিকিটও আইআরসিটিসির ওয়েবসাইটের মাধ্যমে ক্যান্সেল করা যাবে। যাত্রা করার দিন থেকে ৬ মাসের মধ্যে করতে হবে এই ক্যান্সেলেশন। ই-টিকিট ক্যান্সেল করার সময় ক্যান্সেলেশন চার্জ বাবদ কাটা টাকা ফেরত পেতে আবেদন করতে হবে আইআরসিটিসি ও সিআরআইএস এর ওয়েবসাইটে।

৫. যারা ইতিমধ্যেই ২১ মার্চের পরের সময়ের টিকিট ক্যান্সেল করেছেন তারা রিফান্ডের আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে আবেদন করতে হবে চিফ ক্লেমস অফিসার বা সিসিএম রিফান্ডের কাছে।

Recent Posts