নিউজ

বেলা বাড়লেই কলকাতাসহ দক্ষিণবঙ্গ ভিজবে বৃষ্টিতে, ভারী বৃষ্টির সতর্কতা উত্তরবঙ্গে

শহরতলীতে আজকের তাপমাত্রা ৩৫ ডিগ্রী সেলসিয়াস অবধি হতে পারে

Advertisement

Advertisement

জুলাই মাসের অর্ধেক দিন কেটে গেলেও এখনও কলকাতার বুকে বর্ষাকালের স্বভাবসিদ্ধ ভঙ্গি চোখে পড়ছে না। শ্রাবণ মাসের কালো মেঘে লাগাতার বৃষ্টির জায়গায় কলকাতার আকাশ উজ্জ্বল। বিক্ষিপ্তভাবে কিছু সেকেন্ডের জন্য দু-এক পশলা বৃষ্টি হলেও, তাকে বর্ষাকালের বৃষ্টি আখ্যায়িত করা যায় না। প্রবল বর্ষণে জল জমা রাস্তার চেনা ছবি এই বছরে কলকাতা তথা দক্ষিণবঙ্গে দেখা যায়নি। আজ মঙ্গলবার আলিপুর আবহাওয়া দপ্তর আবারও জানিয়েছে যে আপাতত লাগাতার বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। তবে বিভিন্ন সময় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে যে কলকাতা সহ দক্ষিণবঙ্গে এই বিক্ষিপ্ত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের জন্য আদ্রতা বৃদ্ধি পেয়েছে। বেলা বাড়লেই তাপমাত্রার পারদ চড়তে থাকবে। ভ্যাপসা গরম অস্বস্তিকর পরিবেশ সৃষ্টি করবে। জানা গিয়েছে আজকের তাপমাত্রা ঘোরাফেরা করবে ৩০ ডিগ্রি সেলসিয়াস এর কাছাকাছি। শহরতলীতে তাপমাত্রা ৩৫ ডিগ্রী সেলসিয়াস অবধি হতে পারে। তবে আদ্রতাজনিত অস্বস্তির জন্য ফিল লাইক ৪১ ডিগ্রী সেলসিয়াস হবে।

Advertisement

তবে বেলা বাড়ার সাথে সাথে এগারোটা নাগাদ কলকাতা সহ আশেপাশের এলাকায় বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া সারাদিন আকাশে বিক্ষিপ্ত মেঘের আনাগোনা দেখা গেলেও ভারী বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। তবে দক্ষিণবঙ্গ বৃষ্টিতে না ভিজলেও উত্তরবঙ্গে গতকাল থেকেই ভারী বৃষ্টি শুরু হয়েছে। আগামী কয়েক দিনের জন্য আলিপুর আবহাওয়া দপ্তর উত্তরবঙ্গের জেলাগুলিতে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সতর্কতা জানিয়েছে।

Advertisement

এই প্রসঙ্গে আইএমডি পূর্বাভাস জানিয়েছে যে ১৮ জুলাই অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়া ইত্যাদি জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর-পূর্ব ভারতের নাগাল্যান্ড, মনিপুর, মিজোরাম, ত্রিপুরা ছাড়াও উড়িষ্যা, হিমালয়ের পাদদেশের পশ্চিমবঙ্গ অর্থাৎ উত্তরবঙ্গ, মধ্যপ্রদেশ, উত্তরাখণ্ড, পূর্ব রাজস্থান ইত্যাদি জায়গায় ভারী বৃষ্টিপাত হবে।

Recent Posts