ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Alcohol price: নতুন মাসে আবার বাড়ছে মদের দাম, কত টাকা বেশি দিতে হবে?

সরকার একটি নতুন নিয়ম চালু করতে চলেছে আসামে

Advertisement

Advertisement

ভারতীয় সুরাপ্রেমীদের সংখ্যা বিশ্বের যেকোনো দেশের থেকে অনেকটাই বেশি। এই মুহূর্তে ভারতে মদের একটা বিশাল বড় বাজার তৈরি হয়েছে। প্রতিবছর কোটি কোটি টাকার মদ বিক্রি হয় ভারতে। ভারতে মদ আমদানি এবং উৎপাদন দুটোই ব্যাপক মাত্রায় হয়ে থাকে এবং এর ফলে মদের ওপর পাওয়ার রাজস্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে যায় প্রত্যেকটি সরকারের ক্ষেত্রে।

Advertisement

একাধিক রাজ্যের মোট রাজস্বের একটা বড় অংশ আছে কিন্তু মদ বিক্রির উপর নেওয়া ট্যাক্সের থেকেই। এরপরে রাজ্য সরকার নিজেদের আয় বৃদ্ধি করতে মদের দাম মাঝেমধ্যেই বৃদ্ধি করতে থাকে। মূলত মদের উপরে নেওয়া কর বৃদ্ধি করতে থাকে যেকোন সরকার। এর ফলে মদের দাম ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে এখন। জুলাই মাস থেকে মদের দাম ক্রমাগত বাড়তে শুরু করেছে।

Advertisement

ভারতের উত্তর পূর্বের একটি বড় রাজ্য হল আসাম এবং সেখানকার রাজ্য সরকার নিজেদের রাজস্ব বৃদ্ধি করার জন্য মদের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। ১ জুলাই ২০২৩ থেকে রাজ্যে অ্যালকোহলের দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে এবং সেই কারণে মদের দোকানগুলির সময় এখন পরিবর্তিত হয়েছে। এই দোকান রাত এগারোটা পর্যন্ত এখন খোলা থাকবে। দাবি করা হয়েছে যে মলে অ্যালকোহল বিক্রির অনুমতি দেওয়া হয়েছে, সেখানে শুল্ক ৪ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

Recent Posts