Categories: দেশনিউজ

সূক্ষ্ম বায়ুকণা থেকেও ছড়াতে পারে করোনা, গবেষণায় উঠে এলো নতুন তথ্য

Advertisement

Advertisement

সারা বিশ্বে যেভাবে করোনা আতঙ্ক ছড়িয়েছে তাতে করোনা ভাইরাসের ভ্যাকসিন নিয়ে বিগত ৬ মাস ধরেই কাজ চলছে। কিন্তু প্রতিদিনই এক একটা নতুন তথ্য উঠে আসছে গবেষণার মাধ্যমে। এর মধ্যে মেরিল্যান্ড ল্যাব ইউনিভার্সিটির একটি গবেষণায় করোনা-আক্রান্ত রোগীদের একটি নতুন পরীক্ষা করা হয়।

Advertisement

যেখানে শঙ্কু আকৃতির যন্ত্রের চওড়া প্রান্তে মুখ রেখে বসানো হয়। তাঁদের কিছু বলতে বলা হয় এবং তারা কথা বলেন আবার অনেকে আধঘন্টা চোঙায় মুখ রেখে চুপ করে বসেও থাকেন। গবেষণায় বসানো ব্যাক্তিদের মুখ থেকে বেরিয়ে আসা সব কিছু ওই শঙ্কু আকৃতির যন্ত্র টেনে নেয়। লালা, কফ, থুতু টেনে নেওয়া এই যন্ত্রটির নাম জেসানডেইট ২। ওই যন্ত্র দ্বারা পরীক্ষা করা হয়, কেমন করে করোনা ছড়ায়।

Advertisement

দেখা গিয়েছে নাক, মুখ এবং চোখ দিয়ে ড্রপলেটের মাধ্যমে ছড়িয়ে পড়া ভাইরাস মানুষের দেহে ঢুকে যায়। বিগত ছয় মাস ধরে পৃথিবীর তাবড় তাবড় বিজ্ঞানীরা চেষ্টা করছেন কি করে এই মারণ রোগ ঠেকানো সম্ভব হয়। কিন্তু কোনভাবেই তা সম্ভব হয়নি। এমন কি কেমন করে করোনা ছড়াচ্ছে সেই নিয়েও অনেকের অনেক প্রশ্ন ছিলো। এই প্রশ্নের উত্তর খুঁজে পেতেই এই পরীক্ষা করা হয়।

Advertisement

অবশেষে সেখান থেকে জানা যায় এই করোনা সংক্রমণ এরকম ভাবে ছড়ায়। কিন্তু বিজ্ঞানীরা চিন্তিত ক্ষুদ্রাতি ক্ষুদ্র কণা এরোসোলকে নিয়ে, সিগারেটের ধোঁয়ার মতন যেগুলি ছড়িয়ে পড়ে, এই ড্রপলেটগুলি বাতাসে ঘণ্টার পর ঘণ্টা ঘুরে বেড়াতে পারে। আর মানুষকে আক্রান্ত করে তোলে।

Tags: coronaWorld

Recent Posts