টেক বার্তা

Air Taxi: এবার আকাশ পথে উড়বে ট্যাক্সি, বলিউডের সিনেমায় দেখা ভাবনা সত্যি হচ্ছে ভারতে

Advertisement

Advertisement

বিমানে করে দেশের বড় বড় শহরগুলোর মধ্যকার দূরত্ব বিদেশে অতিক্রম করা হয়। তবে এখন শহরগুলিতে এয়ার ট্যাক্সিতে বিমান ভ্রমণ সম্ভব হবে। দিল্লি, মুম্বাই সহ অন্যান্য বড় শহরগুলিতে ট্র্যাফিকের কারণে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যেতে অনেক সময় লাগে। এই শহরগুলিতে ট্র্যাফিকের কারণে, ৩০ মিনিটের দূরত্ব অতিক্রম করতে ২ থেকে ৩ ঘন্টা সময় লাগে। এই সময়ে ওই ব্যক্তি বিমানে করে দিল্লি থেকে মুম্বাইয়ের দূরত্ব অতিক্রম করেন।

Advertisement

এই সমস্যার কথা মাথায় রেখেই এয়ার ট্যাক্সির কনসেপ্ট আনা হচ্ছে। শিগগিরই দেশে এয়ার ট্যাক্সি পরিষেবা শুরু হতে চলেছে। এই সেবার মাধ্যমে একই শহরে ২ থেকে ৩ ঘণ্টার দূরত্ব মাত্র ৫ থেকে ৭ মিনিটে অতিক্রম করা যাবে। ইন্টারগ্লোব এন্টারপ্রাইজ (আইজিই) ২০২৬ সালের মধ্যে ভারতে একটি সম্পূর্ণ বৈদ্যুতিক এয়ার ট্যাক্সি পরিষেবা চালু করার দিকে অগ্রসর হয়েছে। এর জন্য মার্কিন সংস্থা আর্চার এভিয়েশনের সঙ্গে অংশীদারিত্ব করেছে ইন্ডিগো।

Advertisement

Advertisement

বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ ভারতের প্রধান শহরগুলিতে ক্রমবর্ধমান ট্র্যাফিক এবং যাত্রী ভিড় কমানোর লক্ষ্যে এয়ার ট্যাক্সি পরিচালনার জন্য দুটি সংস্থা একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। তবে সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, ভারতে বৈদ্যুতিক এয়ার ট্যাক্সি পরিচালনা নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন ও অনুমোদন সাপেক্ষে। আর্চার এভিয়েশনের সিইও নিখিল গোয়েল বলেন, এয়ার ট্যাক্সির মাধ্যমে আমরা শহরগুলিকে পরিবেশ বান্ধব, স্মার্ট এবং বসবাসের জন্য আরও দক্ষ জায়গা হিসাবে গড়ে তুলতে চাই।

এয়ার ট্যাক্সির জন্য মাল্টিকপ্টার, ভেক্টরড থ্রাস্ট এবং লিফট প্লাস ক্রুজের মতো হেলিকপ্টার ব্যবহার করা হবে। এর মধ্যে একবারে ৩ থেকে ৪ জন যাত্রী যাতায়াত করতে পারবেন। এই এয়ার ট্যাক্সিগুলি ১ হাজার থেকে ২ হাজার ফুট উচ্চতায় ঘণ্টায় ১৮০ মাইল গতিতে উড়তে পারে। দেশে এয়ার ট্যাক্সি চালু করতে ২০০টি বৈদ্যুতিক ইভিটিওএল বিমান কেনার পরিকল্পনা করছে ইন্ডিগো-আর্চার।