Categories: দেশনিউজ

দেশের সবচেয়ে বড় ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল RBI, জেনে নিন গ্রাহকদের টাকার কী হবে?

Advertisement

Advertisement

অন্য একটি ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। একটি সমবায় ব্যাংকের লাইসেন্স বাতিল করেছে কেন্দ্রীয় ব্যাংক। জানা গিয়েছে, রাজস্থানের পালিতে অবস্থিত সুমেরপুর মার্কেন্টাইল আরবান কো-অপারেটিভ ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল RBI।

Advertisement

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে আচমকা কেন এরকম সিদ্ধান্ত? এর কারণ হলো এই ব্যাংকের পর্যাপ্ত মূলধন ও উপার্জনের সম্ভাবনা নেই। রিজার্ভ ব্যাঙ্কের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, রাজস্থানের সমবায় সমিতির রেজিস্ট্রারকে ব্যাঙ্ক বন্ধ করে লিকুইডেটর নিয়োগের নির্দেশ দেওয়ার অনুরোধ করা হয়েছে।

Advertisement

লিকুইডেশনের সময়, প্রত্যেক আমানতকারী আমানত বীমা এবং ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন (ডিআইসিজিসি) থেকে তার আমানতের পাঁচ লক্ষ টাকা পর্যন্ত আমানত বীমা দাবি পাওয়ার অধিকারী হবেন। রিজার্ভ ব্যাঙ্কের তথ্য অনুযায়ী, ৯৯.১৩ শতাংশ আমানতকারী ডিআইসিজিসি থেকে তাঁদের আমানতের পুরো টাকা পাওয়ার অধিকারী। ‘

Advertisement

লাইসেন্স বাতিলের কারণ ব্যাখ্যা করে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, সুমেরপুর মার্কেন্টাইল আরবান কো-অপারেটিভ ব্যাঙ্কের পর্যাপ্ত মূলধন ও উপার্জনের সম্ভাবনা নেই। ২০২৩ সালের ডিসেম্বরে শেষ হওয়া প্রান্তিকে তালিকাভুক্ত বেসরকারি নন-ফিনান্সিয়াল কোম্পানির বিক্রি বেড়েছে ৫ দশমিক ৫ শতাংশ।

আগের প্রান্তিকে বিক্রি বেড়েছে ৪ দশমিক ৪ শতাংশ। রিজার্ভ ব্যাঙ্ক এই পরিসংখ্যান প্রকাশ করে এই তথ্য দিয়েছে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) বুধবার 2023-24 সালের তৃতীয় ত্রৈমাসিকের জন্য বেসরকারী কর্পোরেট সেক্টরের আর্থিক ফলাফলের ভিত্তিতে তথ্য প্রকাশ করেছে। এতে তালিকাভুক্ত ২ হাজার ৮৪২টি বেসরকারি নন-ফাইন্যান্সিয়াল কোম্পানির ফলাফল বিশ্লেষণ করা হয়।