এশিয়া কাপে তোলপাড়ের পর এবার নতুন বিতর্ক, কোন ম্যাচ না হেরেই ফাইনাল থেকে ছিটকে যেতে পারে এই দুটি দল, লাভ শুধুমাত্র পাকিস্তানের

এশিয়া কাপ টুর্নামেন্ট শ্রীলঙ্কায় আয়োজন করা নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে ব্যাপক বিতর্ক

Advertisement

Advertisement

রবিবার এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে মুখোমুখি হতে চলেছে চির প্রতিদ্বন্দ্বী ভারত এবং পাকিস্তান। সুপার ফোর এর প্রথম ম্যাচে এমনিতেই বাংলাদেশের বিপক্ষে জয় পেয়েছে পাকিস্তান। আর এবারে রোহিত শর্মার নেতৃত্বে সুপার ফোরের প্রথম ম্যাচ খেলবে আজ ভারত। বাকি পাঁচটি ম্যাচ অনুষ্ঠিত হতে চলেছে কলম্বোতে। তবে আগামী দশদিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারত পাকিস্তান ম্যাচে আজ বৃষ্টি না হওয়ার সম্ভাবনাই বেশি। এশিয়ান ক্রিকেট কাউন্সিল ইতিমধ্যেই জানিয়েছে কলম্বোতে আকাশ পরিস্কার। কিন্তু অন্য ম্যাচ গুলি নিয়ে সংশয়ে রয়েছে। ইতিমধ্যেই ভারত এবং পাকিস্তানের প্রথম ম্যাচটি ভেস্তে গিয়েছে বৃষ্টির কারণে। প্রশ্ন উঠেছে কেন এরকম একটি আবহাওয়ায় শ্রীলঙ্কায় ম্যাচ আয়োজন করা হচ্ছে? তাই এমনিতেই ভারত পাকিস্তান ম্যাচের জন্য আয়োজকরা একটি রিজার্ভ ডে রেখেছেন। যদি ১০ সেপ্টেম্বর ম্যাচ না হয় তাহলে ১১ সেপ্টেম্বর এই ম্যাচ শেষ হবে। অন্য দলগুলিকে এই বিশেষ নিয়ম থেকে দূরে রাখা হয়েছে। এই নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশ এবং শ্রীলংকার কোচেরা।

Advertisement

সুপার ফোরের পাঁচটি ম্যাচ এখনো বাকি রয়েছে। এই সময়ে চারটি দলকেই ম্যাচ খেলতে হবে। খবর অনুযায়ী ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে চলা ভারত পাকিস্তান ম্যাচের জন্য একটি রিজার্ভ ডে রাখা হয়েছে। সুপার ফোরের অন্য চারটি ম্যাচের ক্ষেত্রে এমনটা করা হয়নি। যদি ভারত পাকিস্তানের ম্যাচ শেষ না হয় তাহলে ১১ সেপ্টেম্বর এই ম্যাচ শেষ হবে। ইতিমধ্যেই বাবর আজমের নেতৃত্বাধীন পাকিস্তান সুপার ফোরের প্রথম ম্যাচে জিতে অনেকটাই এগিয়ে রয়েছে। বলতে গেলে পাকিস্তানের ফাইনাল খেলা প্রায় নিশ্চিত। এমনিতেই পাকিস্তানের কাছে রয়েছে দুই পয়েন্ট। বাংলাদেশ তাদের প্রথম ম্যাচ হেরে গিয়েছে। যদি পাকিস্তান ভারতকে হারাতে পারে তাহলে সহজেই ফাইনালে টিকিট পেয়ে যাবে পাকিস্তান।

Advertisement

অন্যদিকে ভারতের জন্য চিত্র টা একটু আলাদা। এমনিতেই সুপার ফোরে প্রতিটি দলকে তিনটি করে ম্যাচ খেলতে হয়। পাকিস্তান এই বছর অন্যান্য বছরের তুলনায় একটু বেশি স্ট্রং। ইতিমধ্যেই তারা ভালোভাবে এশিয়া কাপের যাত্রা শুরু করেছে। অন্যদিকে শ্রীলংকা খুব একটা ভালো অবস্থায় নেই। বাংলাদেশ ইতিমধ্যেই এক ম্যাচ হেরে গিয়েছে। তাই যদি ভারতকে ফাইনালে যেতে হয় তাহলে অবশ্যই আজকের ম্যাচে পাকিস্তানকে হারাতে হবে। আর যদি পাকিস্তানকে না হারাতে পারে ভারত তাহলে ভারতের জন্য ছবিটা একটু অন্যরকম হবে। তবে সম্ভাবনা এখানেই শেষ নয়। যদি সুপার ফোরের বাকি চারটি ম্যাচ বাতিল হয়ে যায়, এবং আজ ভারত পাকিস্তানকে হারিয়ে দেয়, তাহলে সরাসরি ফাইনালে পৌঁছে যাবে ভারত। অন্যদিকে, সুপার ফোরের কোন ম্যাচে পরাজিত না হয়েই এশিয়া কাপে টুর্নামেন্ট থেকে ছিটকে যাবে শ্রীলংকা। ১৭ সেপ্টেম্বর এশিয়া কাপে ফাইনাল হতে চলেছে। ইতিমধ্যেই এই ম্যাচের জন্যও একটি রিজার্ভ ডে রাখা হয়েছে।

Advertisement

Recent Posts