লকাডাউনের পর বিশেষ ট্রেন চালু, ফিরলো হাজার মানুষ

Advertisement

Advertisement

করোনা নিয়ন্ত্রণে বহুদিন ধরে চলছে লকডাউন। বহু শ্রমিক, পর্যটক, পড়ুয়া আটকে পড়েছে বিভিন্ন রাজ্যে, লকডাউনের কারনে ফিরতে পারেনি, তাদের কথা ভেবেই কেন্দ্র চালু করতে চলেছে বিশেষ ট্রেন। স্বরাষ্ট্র মন্ত্রকের দেওয়া অনুমতির ভিত্তিতে শ্রমিকদের বাড়ি আসার জন্য নতুন নির্দেশিকা জারির মাধ্যমে শুক্রবার জানানো হয় আটকে পড়া পরিযায়ী শ্রমিক, পড়ুয়া, পর্যটকদের ফেরানো হবে বিশেষ ট্রেনে।

Advertisement

শ্রমিকদের ফেরানোর উদ্যোগে প্রথম ট্রেন শুক্রবার সকালে ভোর পাঁচটা নাগাদ চালু হয় তেলেঙ্গানা থেকে ঝাড়খণ্ডের দিকে, এই ট্রেনে ফেরানো হয় ১০০০ শ্রমিককে। জানা গিয়েছে শুক্রবার আরও একটি ট্রেনে ফেরানো হবে শ্রমিকদের, যা কেরল থেকে ভুবনেশ্বর যাবে বলে জানা গেছে।

Advertisement

সতর্কতার কথা মাথায় রেখে ওই শ্রমিকদের গন্তব্যে আসার পর তাদের রাখা হবে কোয়ারেন্টাইনে। যদি কারোর করোনার কোনও উপসর্গ দেখা দেয় সাথে সাথে তাঁর লালারসের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে। দেশের ভিন্ন প্রান্তের ন্যায় আহমেদাবাদেও বহু পরিযায়ী শ্রমিক আটকে আছেন যাদের ফেরানোর জন্যও বিশেষ ট্রেন চালানোর ব্যবস্থা করা হবে ।

Advertisement

তবে ভিন্ন রাজ্যে আটকে পড়া এইসব মানুষদের ফিরিয়ে আনার জন্য ট্রেনের টিকিট কীভাবে কাটা যাবে, সেই সম্পর্কে এখনো কিছু জানানো হয়নি। পরবর্তীতে জারি করা হবে সেই গাইডলাইন পাশাপাশি ট্রেনে এবং প্লাটফর্মে সোশ্যাল ডিস্ট্যান্স যাতে বজায় রাখা হয় সে ব্যাপারেও নির্দেশিকা জারি করা হবে।