Categories: দেশনিউজ

২৭ বছর পর, অযোধ্যার অস্থায়ী মন্দির থেকে জন্মভূমিতে ফিরলেন রামলাল্লা

Advertisement

Advertisement

বুধবার উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অযোধ্যার একটি অস্থায়ী মন্দির থেকে জন্মভূমিতে ফিরে আসা উপলক্ষ্যে রাম জন্মভূমির একটি অনুষ্ঠানে অংশ নেন। এদিন হিন্দু দেবতা রামলাল্লাকে একটি অস্থায়ী মন্দির থেকে অযোধ্যার নির্দিষ্ট স্থানে একটি নির্মীয়মান কল্পিত মন্দিরে স্থানান্তরিত করা হয়। এই উপলক্ষ্যে একটি উৎসবের সূচনা করেন আদিত্যনাথ। ৯ দিন ব্যাপী চলা এই নবরাত্রি উৎসবের প্রথম দিন বুধবার সকাল সাড়ে ৪ টার দিকে এই অনুষ্ঠান হয়।

Advertisement

রাম জন্মভূমের প্রধান দেবতা রামলাল্লাকে ২৭ বছর পূর্বে (৬ ডিসেম্বর, ১৯৯২) মন্দিরের গর্ভগৃহ থেকে স্থানান্তরিত করা হয়েছিল। এই অনুষ্ঠানে শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সদস্যরাও উপস্থিত ছিলেন। নয়াদিল্লি, অযোধ্যা ও বারাণসীর বেশ কয়েক জন পুরোহিতকে সঙ্গে নিয়ে যোগী আদিত্যনাথ এই অনুষ্ঠানে যোগ দেন।

Advertisement

পুরোহিতদের দ্বারা নির্ধারিত একটি শুভ সময়ে অস্থায়ী মন্দিরে দেবতাকে স্থানান্তরিত করা হয়। আগের মন্দির থেকে কয়েক মিটার দূরে অস্থায়ী মন্দিরে রামলাল্লাকে নিয়ে যাওয়ার পালকির চার জন বাহকের মধ্যে ছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

Advertisement

রাম জন্মভূমিতে বৃহদাকার মন্দির নির্মাণ পরিকল্পনার অংশ হিসেবে রামলাল্লাকে সেখানে নিয়ে আসা হয়। রামলাল্লাকে সেখানে নিয়ে আসার আগেই সোমবার সকাল থেকে রাম জন্মভূমিতে বৈদিক রীতি অনুসারে ক্রিয়াকর্ম শুরু করা হয়। যা মঙ্গলবার পর্যন্ত চলেছিল। অন্ধ্রপ্রদেশ, নয়াদিল্লি, হরিদ্বার, মথুরা, বারাণসী এবং অযোধ্যা থেকে সাধুসন্তরা এই শুভ ক্রিয়াকর্মে অংশ নিয়েছিলেন।

Tags: national