Categories: দেশনিউজ

১০০ দিনের কাজে অতিরিক্ত ৪০,০০০ কোটি টাকা দেওয়ার ঘোষণা অর্থমন্ত্রীর

Advertisement

Advertisement

করোনা নামক মারণ ভাইরাসের দ্বারা ক্ষতিগ্রস্ত গোটা বিশ্ব। অর্থনৈতিক দিক থেকে সমস্যার সম্মুখীন উন্নত দেশগুলিও। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন ‘আত্মনির্ভর’ হওয়ার কথা। সেই পথেই আরও একধাপ এগিয়ে গেলো ভারত। করোনা পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় জন্য যে ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করা হয়েছে, তারই পঞ্চম ধাপের বিস্তারিত ব্যাখ্যা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সাংবাদিক সম্মেলনে তিনি বলেন MNREGA প্রকল্পটিতে অতিরিক্ত টাকা দেওয়া হবে।

Advertisement

আমরা জানি যে, তৃতীয় দফার লকডাউন শেষ হওয়ার আগেই কেন্দ্রের তরফ থেকে কৃষি, ব্যবসা এবং শিল্পক্ষেত্রে বিভিন্ন সুবিধার কথা ঘোষণা করা হয়েছে। কিন্তু শ্রমিকদের কী হবে সে বিষয়ে স্পষ্ট কিছু জানা যায়নি। এবার গরীব শ্রমিকদের কথা মাথায় রেখে MNREGA প্রকল্পে অতিরিক্ত আর্থিক খরচের কথা জানালেন অর্থমন্ত্রী। এই বিষয়ে তিনি বলেন, “১০০ দিনের কাজের জন্য অতিরিক্ত ৪০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এতে ৩০০ কোটি কর্মদিবস তৈরি হবে। ফলে পরিযায়ী শ্রমিকদের গ্রামে ফিরে কাজের সমস্যা হবে না।”

Advertisement

শুধু তাই নয় তিনি আরও জানিয়েছেন, গ্রামীণ এলাকাগুলিতে মহামারী মোকাবিলার জন্য পরিকাঠামো বাড়ানো হচ্ছে। এছাড়া হাসপাতালগুলিতে সংক্রামক রোগের চিকিৎসার ব্যবস্থা করা হবে। দেশের সব জেলায় তৈরি হবে ল্যাব।

Advertisement

Recent Posts