Categories: দেশনিউজ

গত পাঁচ বছরে বিদেশ সফরে মোদির জন্য কেন্দ্রের খরচ হয়েছে ৫১৭ কোটি

Advertisement

Advertisement

২০১৫ সাল থেকে গত পাঁচ বছরে ৫৮টি দেশে সফর করার জন্য প্রধানমন্ত্রীর পিছনে কেন্দ্রের খরচ হয়েছে ৫১৭ কোটি ৮২ লক্ষ টাকা। আজ সাংসদে এমনটাইই জানিয়েছেন বিদেশ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ভি মুরলীধরণ।  মঙ্গলবার রাজ্যসভায় একটি লিখিত প্রশ্নের উত্তর দিতে গিয়ে বিদেশ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ভি মুরলীধরণ বলেন, “২০১৫ সাল মার্চ থেকে ২০১৯ নভেম্বর পর্যন্ত মোট ৫৮টি দেশে ভ্রমণ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যার ফলে মোট খরচ হয়েছে ৫১৭ কোটি ৮২ লক্ষ টাকা”।

Advertisement

মার্চ মাসে লোকসভায় দাঁড়িয়ে একটি পরিসংখ্যান দিয়ে বিদেশ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ভি মুরলীধরণ জানিয়েছিলেন,  ২০১৫-১৬ সালে মোদির বিদেশ সফরের জন্য খরচ হয়েছে ১২১ কোটি ৮৫ লক্ষ টাকা, সেখানে ২০১৬-১৭ সালে খরচ হয়েছে ৭৮ কোটি ৫২ লক্ষ টাকা, ২০১৭-১৮ সালে খরচ হয়েছে ৯৯ কোটি ৯০ লক্ষ টাকা, ২০১৮-১৯ সালে খরচ হয়েছে ১০০ কোটি ২ লক্ষ টাকা।

Advertisement

এছাড়াও বিভিন্ন দেশের সঙ্গে তথ্যপ্রযুক্তি, মেধা, মহাকাশ ও প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে যৌথ উদ্যোগে অনেক কাজও শুরু হয়েছে। তার পাশাপাশি প্রধানমন্ত্রীর বিদেশ সফরের ফলে বিভিন্ন দেশের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে ভারতে বিদেশি বিনিয়োগের পরিমাণও বেড়েছে।

Advertisement

দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় হওয়ার পাশাপাশি আঞ্চলিক ও বিশ্বের বিভিন্ন ইস্যুতে ভারতের মনোভাবের বিষয়ে বার্তা পৌঁছেছে অন্য দেশগুলির কাছে। সব মিলিয়ে যা খরচ পড়েছে তাতে যথেষ্ট ক্ষুণ্ণ হয়েছে বিরোধি পক্ষরা। তাদের মতে এই খরচ করা মোদির কাছে সল্প হলেও কেন্দ্রের কাছে এই খরচ অনেকটাই বেশি।

 

 

Recent Posts