অ্যাকাডেমিক নম্বর গুরুত্বহীন, লিখিত পরীক্ষার ভিত্তিতে হবে শিক্ষক নিয়োগ

Advertisement

Advertisement

শিক্ষক নিয়োগের নতুন নিয়ম প্রকাশ করলো রাজ্য সরকার। এই নতুন গেজেটে শিক্ষাগত যোগ্যতার মূল্য থাকলো না আর। শুধুমাত্র লিখিত পরীক্ষার নম্বরের ভিত্তিতেই হবে নিয়োগ। নিয়োগে জটিলতা ও দুর্নীতি কমাতে তুলে দেওয়া হচ্ছে ইন্টারভিউ। থাকছে না কাউন্সেলিং পদ্ধতিও। নতুন এই নিয়মে বেশ কিছু পরিবর্তন নিয়ে এসেছে সরকার।

Advertisement

উচ্চ প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক প্রতিটি স্তরেই নিয়মের পরিবর্তন করা হয়েছে। কলকাতা গেজেট প্রকাশ করে সরকার তা জানিয়েও দিয়েছে। এত দিন শিক্ষক নিয়োগের ক্ষেত্রে প্রতিটি স্তরে আলাদা আলাদা লিখিত পরীক্ষায় পাস করার পর নথিপত্র যাচাই, তারপর ইন্টারভিউ ও কাউন্সেলিং-এর মাধ্যমে সমস্ত প্রক্রিয়া সম্পন্ন হতো। শিক্ষা দপ্তর মধ্যশিক্ষা পর্ষদের সঙ্গে কথা বলে শূন্যপদ তৈরী করবে। সেই অনুযায়ী নিয়োগ করবে স্কুল সার্ভিস কমিশন।

Advertisement

আরও পড়ুন : কলকাতার রাস্তায় ‘গোলি মারো’ স্লোগান, গ্রেফতার ৩ বিজেপি কর্মী

Advertisement

বর্তমানে সেই নিয়মের পরিবর্তন ঘটছে। প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা থাকলে একটি মাত্র পরীক্ষার মাধ্যমে সব স্তরের জন্য বা যে কোন একটি স্তরের জন্য আবেদন করতে পারবেন। তবে পরীক্ষার বিভিন্ন স্তরে নিজের যোগ্যতা প্রমাণ করতে হবে প্রার্থীকে। টেট, বাংলা ও ইংরেজি ভাষা এবং নির্দিষ্ট বিষয়ের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে নিয়োগ সম্পন্ন হবে।

Recent Posts